Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওমান-সিঙ্গাপুরের গ্রুপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে ওমান-সিঙ্গাপুরের গ্রুপে পড়েছে বাংলাদেশ। আগামী ১১ থেকে ২০ মার্চ পর্যন্ত ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের খেলা। আসরের ‘বি’ গ্রুপে বাংলাদেশ,ওমান ও সিঙ্গাপুরের সঙ্গে রয়েছে স্বাগতিক ইন্দোনেশিয়া ও ইরান। ‘এ’ গ্রুপে জায়গা পেয়েছে চীন, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, উজবেকিস্তান ও কাজাখস্তান।
১১ মার্চ সিঙ্গাপুর ও ইরানের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এএইচএফ কাপ টুর্নামেন্টে। এই দিন আরেক ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ইন্দোনেশিয়া। উদ্বোধনী দিনে আরও দু’টি ম্যাচে থাইল্যান্ড ও কাজাখস্তান এবং শ্রীলঙ্কা ও উজবেকিস্তান মুখোমুখি হবে। এএইচএফ কাপ টুর্নামেন্ট এশিয়া কাপ হকির বাছাইপর্ব হওয়ায় এ আসরের গুরুত্ব বেড়েছে। অংশগ্রহণকারী দশটি দলই চাইবে নিজেদের সেরা ঢেলে দিয়ে এএইচএফ কাপে সাফল্য পেয়ে এশিয়ার সেরা টুর্নামেন্টে জায়গা করে নিতে। এএইচএফ কাপ থেকে চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয়স্থান অর্জনকারী দল খেলবে এশিয়া কাপে।
জাকার্তার টুর্নামেন্টকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় দল ইতোমধ্যে অনুশীলন শুরু করেছে। রাজধানীর অদূরে সাভারের জিরানীস্থ বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) অনুশীলন ক্যাম্পে বর্তমানে নিজেদের প্রস্তুত করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন রাসেল মাহমুদ জিমিরা। জাতীয় দলের মালয়েশিয়ান কোচ ইমান গোবিনাথন কৃষ্ণমূর্তির অধীনে বিকেএসপিতে এখন নিবিড় অনুশীলনে মগ্ন তারা।
বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) ক্যাম্পের জন্য ২৮ জন খেলোয়াড় ডাকলেও দুজন যোগ দিতে পারেননি। ফলে ২৬ জনকে নিয়ে কোচ গোবিনাথন দলের প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন। ইন্দোনেশিয়া রওনা হওয়ার এক সপ্তাহ আগে চূড়ান্ত দল ঘোষণা করবেন তিনি। বাহফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ গতকাল জানান ৬ অথবা ৭ মার্চ জাতীয় দল জাকার্তার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। সেখানে পৌঁছে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন জিমি-আশরাফুলরা। তিনি বলেন, ‘টুর্নামেন্টের শিরোপা ধরে রাখার আশা আমাদের। লক্ষ্যপূরণে খেলোয়াড়রা ঐক্যবদ্ধ হয়েই প্রস্তুতি নিচ্ছেন। দল নিয়ে আমি আশাবাদি। সবকিছু ঠিক থাকলে ৬ অথবা ৭ মার্চ জাতীয় দল জাকার্তার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। সেখানে পৌঁছে একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে জিমি-আশরাফুলদের।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ