Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

প্রাকৃতিক কারণে
ইনকিলাব ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরের অনন্তনাগ জেলায় প্রাকৃতিকভাবে সংঘটিত ভূতাত্ত্বিক ঘটনার কারণেই সিঙ্কহোল তৈরি হয়েছে। আর এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে শুক্রবার আশ্বস্ত করেছেন তারা। গত ১১ ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকাল চারটার দিকে কাশ্মিরের দক্ষিণাঞ্চলীয় জেলা অনন্তনাগের ব্রিঞ্জি নাল্লাহ এলাকায় সিঙ্কহোলটি দেখা যায়। এতে একটি পানিপ্রবাহ বিঘ্নিত হয়। ঘটনার পরই অনন্তনাগ জেলা প্রশাসন জানায় এটির বিস্তার ঠেকাতে প্রাথমিক পদক্ষেপ নেওয়ার পাশাপাশি এর বৈজ্ঞানিক কারণ অনুসন্ধান শুরু হয়েছে। এনডিটিভি।


নিশ্চিত বাইডেন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে ইউক্রেনে ‘আগ্রাসন চালানোর সিদ্ধান্ত’ নিয়ে ফেলেছেন, এ বিষয়ে তিনি নিশ্চিত এবং আগামী কয়েক দিনের মধ্যে সেটা হতে পারে। কীভাবে এত নিশ্চিত হচ্ছেন বাইডেন? তিনি বলেছেন, মার্কিন গোয়েন্দারা যেসব তথ্য পেয়েছেন, তাতেই তার বিশ্বাস দৃঢ় হয়েছে। আর সেসব তথ্য বলছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ হতে পারে রুশ হামলার লক্ষ্যবস্তু। প্রতিবেশী ইউক্রেইনে হামলা চালানোর পরিকল্পনার কথা বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া। রয়টার্স।


সেক্সি প্রচার
ইনকিলাব ডেস্ক : ডব্লিউএইচও বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অর্থাৎ যৌনতা নিরাপদ তো হতেই হবে। পাশাপাশি তা উপভোগ্যও যাতে হয়, সেটাও খেয়াল রাখতে হবে। আজকের পৃথিবীতে প্রতি বছরই বাড়ছে যৌনস্বাস্থ্য সংক্রান্ত সচেতনতার প্রসার। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন এই ধরনের কর্মসূচিতে যদি নির্মল যৌন আনন্দের মতো একটা বিষয় অনালোচিত থেকে যায়, তাহলে সমস্যা। বহু ক্ষেত্রেই এমন হয় বলে জানাচ্ছেন তারা। উদাহরণ স্বরূপ তারা বলছেন, কন্ডোমকে ‘সেক্সি’ বলে প্রচার করলে সেটিকে যৌন আনন্দের উপকরণ হিসেবেই দেখবেন মানুষ। এর ফলে তার কন্ডোম ব্যবহারে বেশি উৎসাহ পাবেন। রয়টার্স, এপি।

নরমুণ্ড শিকারি
ইনকিলাব ডেস্ক : ১৯৬০ সালেও ভারতের একটি গ্রামে যার বাড়িতে যত বেশি নরমুণ্ড পাওয়া যেত তা হলে মান্যগণ্য হওয়ার জন্য ছিল সামাজিক নিয়ম। কোথায় সেই গ্রাম? তাহলে যেতে হবে নাগাল্যান্ডে। গ্রামের নাম লংওয়া। এ-গ্রামে থাকেন কোনিয়াক উপজাতির মানুষ। এই সেদিনও শত্রুর কাটামুণ্ডু নিয়ে গ্রামে ফিরেছেন যোদ্ধা শিকারি কোনিয়াক যুবক। গত শতাব্দীর ছয়ের দশেকেও গ্রামের পুরুষরা যখনই সংঘর্ষে জড়িয়েছে, তখনই শত্রুপক্ষের মাথা কেটে, তা সঙ্গে নিয়ে তবে বাড়ি ফিরেছে। যেহেতু বহুকালের রীতি, যার সংগ্রহে যত বেশি নরমুণ্ড সে তত সম্মাননীয়। টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ