Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম


আফরিনে নিহত ২৭
ইনকিলাব ডেস্ক : বিদ্রোহী গ্রুপগুলোর কাছ থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আফরিনের দখল ছিনিয়ে নিয়েছে জঙ্গি গোষ্ঠী হায়াত তাহরির আল-শাম (এইচটিএস) ও এর মিত্র গোষ্ঠীগুলো। এ দুপক্ষের সংঘর্ষে অন্তত ২৭ জন নিহত হয়েছেন বলে পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শুক্রবার জানিয়েছে। এইচটিএস জঙ্গিগোষ্ঠী আল কায়েদার সাবেক সিরিয় শাখা। চলতি মাস এইচটিএসসহ অন্যান্য কট্টরপন্থীদের সঙ্গে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের উত্তেজনা শুরু হয়। একপর্যায়ে এইচটিএস ও এর মিত্ররা আফরিন শহর দখল করে নেয়। রয়টার্স।

কঙ্গোয় শিরñেদ
ইনকিলাব ডেস্ক : কঙ্গোর পূর্বাঞ্চলীয় একটি গ্রামে সন্দেহভাজন উগ্রবাদীরা ১২ জনকে রামদা দিয়ে শিরñেদ করেছে। দেশটি বিভিন্ন গ্রুপের আঞ্চলিক সহিংসতায় জর্জরিত। বছরের পর বছর ধরে সেখানে এমন প্রবণতা লক্ষণীয়। শনিবার স্থানীয় সূত্র এ কথা জানিয়েছে। স্থানীয় সুশীল সমাজ নেতা গুস্তাভ কাকানি বলেন, সশস্ত্র ব্যক্তিরা শুক্রবার সকালে আইতুরি প্রদেশের মসাম গ্রামে এ বীভৎস হামলা চালায়। ‘নিহতদের মধ্যে নারী ও পুরুষ রয়েছে। এদের কয়েকজনকে রামদা দিয়ে শিরñেদ করা হয়। সেখানে হাত-পা বাঁধা অবস্থায় কয়েকজনকে উদ্ধার করা হয়। হত্যা করার আগে তাদের ওপর অমানবিক নির্যাতন চালানো
হয়।’ এএফপি।

যৌন লাঞ্ছনা
ইনকিলাব ডেস্ক : ইরানে মাশা আমিনির মৃত্যুকে ঘিরে চলমান বিক্ষোভে নারীরা নিরাপত্তা বাহিনীর যৌন লাঞ্ছনার শিকার হচ্ছে। নারীদেরকে জবরদস্তি গ্রেপ্তারের সময় তাদেরকে এমন লাঞ্ছনা করা হচ্ছে বলেই আলামত পাওয়া গেছে সর্বসাম্প্রতিক দুটি ভিডিওতে। ভিডিওগুলো যাচাই করে দেখেছে বিবিসি। এ দুই ভিডিও নিয়ে জনমনে ক্ষোভ সঞ্চার হয়েছে। একটি ভিডিওতে এক নারী বিক্ষোভকারীকে দাঙ্গা পুলিশ পাকড়াও করার সময় প্রকাশ্য দিবালোকে তাকে যৌন লাঞ্ছনা করার দৃশ্য নিয়ে স্যোশাল মিডিয়ায় শোরগোল পড়ে গেছে। অনেকেই ‘ন্যায়বিচারের’ দাবিতে সরব হয়েছে। আবার অনেকেই পুলিশ প্রধানের পদত্যাগ দাবি করছেন। বিবিসি।


কম্বোডিয়ায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কম্বোডিয়ায় ফেরি ডুবে অন্তত ৯ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। দেশটির রাজধানী নমপেনের দক্ষিণ-পূর্বে মেকং নদীতে এ ঘটনা ঘটে। তথ্যমতে, দুর্ঘটনার সময় নদী শান্ত ছিল। শিক্ষার্থীরা নদীর পাশেই একটি দ্বীপে বাস করত। ফেরীটি ঘাট থেকে প্রায় ৫০ মিটার দূরে যাওয়ার পর পানি প্রবেশ শুরু করে। এ সময় শিক্ষার্থীরা হুড়াহুড়ি শুরু করলে ভারসাম্যহীন হয়ে ডুবে যায়। ফেরিটিতে ১৫ জন যাত্রী থাকলেও কোন লাইফ ভেস্ট ছিল না। দুর্ঘটনার পর চার জনকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ দুইজন। নিখোঁজ শিশুদের খোঁজে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে পুলিশ। আল-জাজিরা।

প্রেমের সম্পর্কে
ইনকিলাব ডেস্ক : ভারতের তামিলনাড়ুতে এক কিশোর ছাত্রের আত্মহত্যার ঘটনায় শিক্ষিকাকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ছাত্রের সঙ্গে শিক্ষিকার প্রেমের সম্পর্ক ছিল বলে জানিয়েছে পুলিশ। ওই শিক্ষিকা সম্পর্কের ইতি টানায় ১৭ বছর বয়সী ছাত্র আত্মহত্যা করেছে বলে ধারণা পুলিশের। তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত আমবাত্তুরের একটি সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলে ওই শিক্ষক কাজ করেন। পুলিশ জানায়, দশম শ্রেণিতে পড়ার পর থেকে তিন বছর ধরে ছেলেটিকে পড়াচ্ছিলেন ওই শিক্ষক। বাগদানের পর শিক্ষিকা ছেলেটির সঙ্গে সম্পর্ক শেষ করেন। ওই কিশোর অবশ্য সম্পর্ক চালিয়ে যেতে চেয়েছিল। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ