Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

যাদব নেই
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব মারা গেছেন। সোমবার সকালে হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় ৮৩ বছর বয়সী প্রবীণ এই রাজনীতিবিদ মারা যান। সমাজবাদী পার্টির টুইটার প্ল্যাটফর্ম থেকে এই খবর জানান মুলায়ম সিং যাদবের ছেলে অখিলেশ যাদব। তিনি লেখেছেন, আমার শ্রদ্ধেয় বাবা এবং সবার নেতা আর নেই - শ্রী অখিলেশ যাদব। গত বৃহস্পতিবারই হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, জীবনদায়ী ওষুধ দেয়া হচ্ছে মুলায়ম সিং যাদবকে, তবে অবস্থার উন্নতি নেই। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব বিগত দু’বছর থেকেই অসুস্থ। এনডিটিভি।


দূর হও রাইসি
ইনকিলাব ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি যখন শনিবার তেহরানের একটি বিশ্ববিদ্যালয় হাজির হয়েছিলেন তখন সেই ক্যাম্পাসে একদল নারী শিক্ষার্থী স্লােগান দিয়েছেন ‘দূর হও রাইসি’। বিশ্ববিদ্যালয়ে দেওয়া ভাষণে রাইসি পুলিশ হেফাজতে মাহশা আমিনির মৃত্যুতে প্রতিবাদকারীদের নিন্দা করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও সূত্রে এখবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা। তেহরানের আল-জাহরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশে দেওয়া ভাষণে ইরানি প্রেসিডেন্ট একটি কবিতা আবৃত্তি করেছেন। এতে ‘দাঙ্গাকারীদের’ তুলনা করা হয়েছে মাছির সঙ্গে। রয়টার্স।


ড্রাগন নৌকাবাইচ
ইনকিলাব ডেস্ক : গণপ্রজাতন্ত্রী চীন তথা নয়াচীন প্রতিষ্ঠার ৭৩তম বার্ষিকী উপলক্ষে বুয়েনস আয়ার্সে ড্রাগন নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করে আর্জেটিনার ড্রাগন বোট সমিতি। প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে আর্জেন্টিনার উন্নয়ন ও বাসস্থানমন্ত্রী বলেন, ড্রাগন বোট প্রতিযোগিতা হচ্ছে একটি চমৎকার ক্রীড়া ও সাংস্কৃতিক বিনিময় তৎপরতা। এটি চীন ও আর্জেটিনার জনগণের মধ্যে ব্যবধান কমিয়ে আনবে। অনুষ্ঠানে আর্জেটিনায় চীনা রাষ্ট্রদূত চৌ সিয়াও লি বলেন, ড্রাগন বোট চেতনা ও ড্রাগন বোট প্রতিযোগিতা ইতোমধ্যেই আর্জেটিনার সমাজে গভীরভাবে প্রোথিত হয়েছে। এতে দ্বিপক্ষীয় সহযোগিতার বিশাল সম্ভাবনা সৃষ্টি করেছে। সিআরআই।


ব্যাপক উন্নত
ইনকিলাব ডেস্ক : চীনের তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের প্রেস ব্রিফিং থেকে জানা গেছে, ২০১২ সালে থেকে তিব্বতে নতুন ধরনের শহরায়নের কাজ শুরু হয়েছে। এর ফলে শহর ও জেলার গুণগতমানের উন্নয়ন হচ্ছে। এতে স্থানীয় আবাসিক এলাকার পরিবেশ ব্যাপক উন্নত হয়েছে। গত ১০ বছরে তিব্বতের শহর ও জেলায় কাঠামোগত উন্নয়ন বাস্তবায়িত হয়েছে। রাস্তার কাঠামো তৈরি হয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে বেশি উচ্চতার শহর ও জেলার তাপ-ব্যবস্থা ও অক্সিজেন সরবরাহ ব্যবস্থা উন্নত হয়েছে, খাদ্য পানীয় জলের ব্যবস্থাপনায় বরাদ্দের পরিমাণ ৫০ বিলিয়ন ৫৪ কোটি ইউয়ান ছাড়িয়েছে, তিনটি নতুন শহর ও ২০টি জেলার জন্য তাপ-ব্যবস্থা তৈরি হয়েছে। সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ