Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৪০ কোটি টাকা দিয়ে মামলা থেকে মুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

বিপুল অঙ্কের অর্থ দিয়ে যৌন হেনস্থার মামলা আদালতের বাইরে মিটিয়ে নিলেন ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রু। রাজপরিবার সূত্রের খবর, যুবরাজ চার্লস এবং পরিবারের অন্য সদস্যদের চাপেই এই সিদ্ধান্ত নিয়েছেন অ্যান্ড্রু।
মীমাংসার শর্ত অনুযায়ী, প্রিন্স অ্যান্ড্রু তার দাবির পুনরাবৃত্তি করতে পারবেন না যে, তিনি ভার্জিনিয়া রবার্টস জিওফ্রেকে জেফরি এপস্টেইন সেক্স রিংয়ের অংশ হিসাবে ধর্ষণ করেননি। তারা গত সপ্তাহান্তে এই গোপনীয় সমঝোতায় পৌঁছেছেন বলে সংবাদ মাধ্যম ডেইলি টেলিগ্রাফ রিপোর্ট করেছে। ১ কোটি ২০ লাখ পাউন্ড (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৪০ কোটি ৪০ লাখ ৮০ হাজার টাকা) মূল্যের এ চুক্তিটি একটি নির্দিষ্ট সময়ের জন্য মামলা বা তার নিষ্পত্তির আর্থিক শর্তাবলী নিয়ে আলোচনা করতে উভয় পক্ষকে নিষেধাজ্ঞা দেয়। তবে, এ নিষেধাজ্ঞা শুধুমাত্র রাণীর প্ল্যাটিনাম জুবিলির শেষ অবধি স্থায়ী হতে পারে, দ্য টেলিগ্রাফ জানিয়েছে, জিওফ্রে শেষ পর্যন্ত যা ঘটেছিল সে সম্পর্কে প্রকাশ্যে কথা বলা চালিয়ে যেতে, বা একটি বই বা চলচ্চিত্রে তার স্মৃতি সংগ্রহ করতে সক্ষম হতে পারে।

জানা গেছে, আমেরিকার এক আদালতে অ্যান্ড্রুর বিরুদ্ধে নাবালিকাকে যৌন হেনস্থার অভিযোগ এনে মামলা করেছিলেন ভার্জিনিয়া জিওফ্রে। প্রিন্সের কাছ থেকে এক কোটি পাউন্ডের (বাংলাদেশি মুদ্রায় প্রায় একশো সতের কোটি টাকা) বিনিময়ে সেই মামলা তুলে নিতে সম্মত হয়েছেন ভার্জিনিয়া। তার আইনজীবী জানিয়েছেন, প্রতিশ্রুত অর্থ হাতে পেলেই তারা আদালতে মামলা খারিজ করে দেবেন। তাছাড়া, আরও প্রায় ২০ লাখ ডলার একটি আমেরিকান স্বেচ্ছাসেবী সংস্থাকে ‘অনুদান’ দেবেন অ্যান্ড্রু। যৌন হেনস্থার শিকার যে সব নাবালিকা, তাদের সাহায্যার্থে সেই স্বেচ্ছাসেবী সংস্থাটি শুরু করেছেন ভার্জিনিয়া। রানির কাছ থেকে বছরে আড়াই লাখ পাউন্ড ( প্রায় ২ কোটি ৯৩ হাজার টাকা) ‘বৃত্তি’ পান প্রিন্স অ্যান্ড্রু।

এ বছর রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনকালের প্ল্যাটিনাম জুবিলি, অর্থাৎ ৭০ বছর পূর্তি উৎসব। উৎসবের এই আবহে ছায়া ফেলছিল অ্যান্ড্রুর বিরুদ্ধে নাবালিকাকে হেনস্থার অভিযোগ। মৃত আমেরিকান ধনকুবের জেফ্রি এপস্টেইনের মাধ্যমে ভার্জিনিয়ার সঙ্গে আলাপ হয়েছিল অ্যান্ড্রুর। ভার্জিনিয়া তখন নাবালিকা। তিনি অ্যান্ড্রুর বিরুদ্ধে মামলা করার সময়ে আদালতে দাবি করেন, তার ইচ্ছার বিরুদ্ধে তার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হন ব্রিটিশ রাজকুমার। অ্যান্ড্রু অবশ্য সব সময়েই এই অভিযোগ অস্বীকার করে এসেছেন। ভার্জিনিয়ার আইনজীবী জানিয়েছেন, ‘ক্ষতিপূরণ’ দিলেও তার মক্কেলের কাছে কোনও অনুতাপ প্রকাশ করেননি অ্যান্ড্রু।
গত মাসে, রানী তার সম্মানসূচক রাজকীয় ও সামরিক খেতাব কেড়ে নিয়েছিলেন। তবে তিনি তার দ্বিতীয় পুত্রকে তার ব্যক্তিগত ডাচি অফ ল্যাঙ্কাস্টার এস্টেটের মাধ্যমে আইনি বন্দোবস্তের শর্তাবলী প্রদানে সহায়তা করবেন বলেও ধারণা করা হচ্ছে। বাকিংহাম প্যালেস অবশ্য এই ঘটনা সত্যি কিনা তা নিশ্চিত করতে অস্বীকার করেছে। রানির ব্যক্তিগত যোগাযোগ সচিব ডোনাল ম্যাককেব দ্য ইন্ডিপেনডেন্টকে বলেছেন, ‘আমরা প্রিন্সের আইনি বিষয়গুলোর অর্থায়নের বিষয়ে কখনও মন্তব্য করিনি এবং এখনও করব না।’ সূত্র : সিএনএন।



 

Show all comments
  • HomaYun Kabir ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২৫ এএম says : 0
    কেবল টাকা দিয়েই যদি দায় মুক্তি পাওয়া যায় আইনের শাসন কোথায় থাকলো।
    Total Reply(0) Reply
  • জাকির হোসেন ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২৬ এএম says : 0
    টাকা থাকলেই সাত খুন মাফ। কিন্তু আল্লাহর আদালতে এসব চলে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ