Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তান হয়ে আফগানিস্তানে গম পাঠাচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ১:০৬ পিএম

আগামী ২২শে ফেব্রুয়ারি পাকিস্তানের মধ্য দিয়ে আফগানিস্তানে ৫০ হাজার টন গম পাঠাতে শুরু করবে ভারত। ইসলামাবাদ নভেম্বরে তার দেশের ভূখণ্ডের মাধ্যমে গম সরবরাহের অনুমতি দেওয়ার জন্য নয়াদিল্লির অনুরোধে সম্মত হয় এবং পাকিস্তানি কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে উভয় পক্ষই এখন পরিবহনের পদ্ধতিগুলি স্থির করেছে।

এই ব্যবস্থায় আফগান ট্রাকগুলিকে ভারত থেকে শস্য সংগ্রহ করার এবং পাকিস্তানের ওয়াঘা সীমান্ত দিয়ে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে চালানগুলো নিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।
কর্মকর্তারা বলেছেন, গম বোঝাই ট্রাকের প্রথম বহরটি আগামী ২২শে ফেব্রুয়ারি ভারতীয় সীমান্ত শহর আত্তারি থেকে রওনা হয়ে, উত্তর-পশ্চিম পাকিস্তানের তোরখাম সীমান্ত দিয়ে আফগানিস্তানে পৌঁছে যাবে।
ভারতীয় কর্মকর্তারা বলেছেন, শুক্রবার নতুন দিল্লির সাথে বিশ্ব সংস্থা স্বাক্ষরিত এক “বিশেষ” চুক্তির অধীনে, মানবিক সহায়তাগুলি আফগান পরিবারগুলিতে বিতরণের জন্য জালালাবাদে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির অফিসে হস্তান্তর করা হবে।
ইসলামাবাদ বলছে, তারা আফগানিস্তানের মানবিক সংকট মোকাবেলা করার জন্য শুধুমাত্র একটি ব্যতিক্রম হিসাবে স্থল পথটি খুলে দিচ্ছে। কারণ, জাতিসংঘের কর্মকর্তারা অনুমান করেছেন, প্রায় ২.৪ কোটি লোকের জরুরী ত্রাণ সহায়তার প্রয়োজন রয়েছে, তাদের মধ্যে কয়েক লক্ষ মানুষ ইতোমধ্যে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। সূত্র: ভয়েস অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ