Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পেরুতে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো ৬ শিশুর মমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ২:৪১ পিএম

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে ১৪০০ বছর আগের ৬টি শিশুর মমি উদ্ধার হয়েছে। গতকাল রোববার (১৩ ফেব্রুয়ারি) রাজধানী লিমা থেকে ১৬ কিলোমিটার দূরের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকা কাজামারকুইলা থেকে মমিগুলোর সন্ধান মেলে। খবর ডয়েচে ভেলের।

প্রত্নতত্ত্ববিদরা বলছেন, মাটি খুঁড়ে প্রথমে কয়েকটি ঘরের সন্ধান মেলে। পরে ঘরের ভেতরে বস্তায় মোড়ানো ৬ শিশুর মমি উদ্ধার হয়। দেহাবশেষের পাশে মিলেছে বেশ কিছু মাটি এবং ধাতুর হাড়ি-পাতিল। প্রায় একই জায়গা থেকে গত বছর ৭ ব্যক্তির মমির সন্ধান পায় গবেষকরা। তারা জানান, প্রতিটি মমি আলাদা আলাদা করে রশি দিয়ে বাঁধা ছিল।

এসময় মরদেহগুলো অনেকটা ভাজ করা ছিলো, হাতগুলো রাখা ছিলো মুখের কাছে। ইতিহাসবিদদের ধারণা, তৎকালীন প্রথা মেনে বিশেষ ব্যক্তি বা তাদের পরিবাদের সদস্যদের মরদেহ এভাবে সংরক্ষণ করে রাখা হতো।
এনিয়ে পেরুর গবেষক পিটার ভ্যান ডালিন বলেন, গত নভেম্বরে যে ধরণের মমি উদ্ধার করেছিলাম এগুলোও একইভাবে রাখা ছিল। এখান থেকে উদ্ধার হওয়া ১৩টি মমিই রশি দিয়ে বাঁধা পেয়েছি। হয়তো প্রথা মেনে এভাবে বিশেষ উপায়ে সংরক্ষণ করতেন তারা। তবে সঠিক ধারণা পেতে গবেষণা চলছে। সূত্র : ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ