Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে প্রাণঘাতী রূপ নিয়েছে ইসলামবিদ্বেষ

কাশ্মীরের অবস্থা অধিকৃত ফিলিস্তিনের মতোই অনলাইন সম্মেলনে চমস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বিশ্বখ্যাত চিন্তাবিদ এবং লেখক অধ্যাপক নোয়াম চমস্কি বলেছেন যে, ভারত সরকার তার ‘সবচেয়ে প্রাণঘাতি উপায়ে’ ইসলামবিদ্বেষ প্রদর্শন করছে এবং কার্যকরভাবে দেশের ২৫ কোটি মুসলিমকে নিপীড়িত সংখ্যালঘুতে পরিণত করেছে। বৃহস্পতিবার ওয়াশিংটন ভিত্তিক পরামর্শক সংস্থা ‘ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিল (আইএএমসি)’ আয়োজিত ‘ভারতে ঘৃণামূলক বক্তৃতা এবং সহিংসতা’ শীর্ষক অনলাইন সম্মেলনে তিনি এই কথা বলেন। চমস্কি বলেন, ‘মোদি সরকার পরিকল্পিতভাবে ধর্মনিরপেক্ষ ভারতীয় গণতন্ত্রকে ভেঙে ফেলছে এবং দেশটিকে একটি হিন্দু জাতি-গোষ্ঠীতে পরিণত করছে, প্রায় ২৫ কোটি মুসলিম নির্যাতিত সংখ্যালঘুতে পরিণত হচ্ছে।’ ভারতে মুসলিম ছাত্রীদের হিজাব পরার নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-এর ইমেরিটাস প্রফেসর চমস্কি বলেন, ‘(ভারতে) আক্রমণ স্বাধীন চিন্তাধারা এবং শিক্ষা ব্যবস্থার ওপর সাধারণ আক্রমণসহ অন্যান্য রূপও নিচ্ছে, প্রাথমিকভাবে মুসলিম ছাত্রদের দিকে পরিচালিত।’ তিনি উল্লেখ করেন, ‘পশ্চিম জুড়ে ইসলাম বিদ্বেষের বিকার বাড়ছে, এটি সবচেয়ে মারাত্মক আকার ধারণ করছে ভারতে।’

চমস্কি আরও বলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী শাসন ভারতের অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে তীব্রভাবে অপরাধ বাড়িয়ে দিয়েছে। এবং ভারতের অধিকৃত জম্মু ও কাশ্মীরকে অধিকৃত ফিলিস্তিনের সাথে তুলনা করে তিনি বলেন, ‘কাশ্মীরে ভারতের ভয়ঙ্কর অপরাধ মোদির ডানপন্থী হিন্দু-জাতীয়তাবাদী শাসনের দ্বারা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। কাশ্মীর এখন কঠোর সামরিক নিয়ন্ত্রণের অধীনে নিষ্ঠুরভাবে অধিকৃত একটি অঞ্চল, যা কিছু দিকে থেকে অধিকৃত ফিলিস্তিনের মতো।’

চমস্কি বলেন, দক্ষিণ এশিয়ার পরিস্থিতি বিশেষ করে বেদনাদায়ক, যা ঘটছে তার কারণে নয়, বরং যা ঘটছে না তার কারণেও। তিনি বলেছেন যে, পরিবেশগত অবক্ষয় এবং ধ্বংস অদূর ভবিষ্যতে এই অঞ্চলটিকে বসবাসের অযোগ্য করে তুলবে। সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন, দ্য ফ্রাইডে টাইম্স।



 

Show all comments
  • Moinul Islam ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৩ এএম says : 0
    ইনশাআল্লাহ ইসলামের বিজয় হবেই
    Total Reply(0) Reply
  • Mohammad Islam ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৬ এএম says : 0
    সব দেশের নেতারা কথা বলে আমাদের দেশের নেতারা কিছু কয় না।
    Total Reply(0) Reply
  • Munjur Khuda ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৬ এএম says : 0
    ভারত একটা চরম্পন্থি, উগ্রবাদী অসাম্প্রদায়িক ধরমান্ধ দেশ, যা মোদির সেরা উপহার...
    Total Reply(0) Reply
  • Kawser Hossein ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৭ এএম says : 0
    আল্লাহ তুমি সবাইকে হেদায়েত দেনেওয়ালা সুষ্ঠু বিচার করুন
    Total Reply(0) Reply
  • Hm Sabuj ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৭ এএম says : 0
    ইন্ডিয়ায় ধর্ম পালনের কোন স্বাধীনতা নেই, মুসলমানদের গণগ্রেপ্তার করছে পুলিশ প্রশাসন, মুসলমানরা ইন্ডিয়া শাসন করেছে ৮০০ বছর আর এখন মুসলিরাই থাকতে পারতেছে না। এই অত্যাচার অবিচার বন্ধ করার জন্য ইন্ডিয়াকে জোর দাবি জানাচ্ছি। একটি ভুল দীর্ঘদিন করা যুক্তিপূর্ণ নয়, মিথ্যা প্রকৃতি ভাবে বিলুপ্ত হয়ে যায়। মহা সত্যকে যারা অস্বীকার করেছে তারা বিলুপ্ত বিলীন হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • Md Faridul Alam ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৮ এএম says : 0
    হিন্দুত্ববাদী মোদি মুসোলিনির ফ্যাসিস্ট নীতিকে বেছে নিয়েছেন
    Total Reply(0) Reply
  • Sheikh Kapil Mahmud ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৮ এএম says : 0
    মুসলিম সুন্নতের উপর আঘাত করা মেনে নেয়া যায়না। ধিক্কার জানাই
    Total Reply(0) Reply
  • Main Uddin ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৮ এএম says : 0
    এভাবে ইন্ডিয়ান মুসলমানদের উপর অত্যাচার আর মেনে নেওয়া যায় না এর জন্য সকলকে আন্দোলন করতে হবে
    Total Reply(0) Reply
  • Abdul Gafur ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:২০ এএম says : 0
    এরকম কাজের প্রতি ধিক্কার জানাই
    Total Reply(0) Reply
  • shirajumazumder ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪২ এএম says : 0
    when man for get the past then there is nothing to say them. It is to say very regrettably. What is their fore father identity and what was their religion. Who can say how much knowledge are achieved by them about the creature of ALMIGHTY. Un necessary biting and fighting and talking nonsense . Who has no value. Values is their who always involved about human fare well. Must be they are under pressure during the final day those're busy with malicious activity. This is true in the every holy book has been mentioned about the last message to whom will be follow by the next. Now Result is as you so so you reap. You all could understand every thing but why you are here could not? Keep it mind Hindu Muslim Buddha Christian Yahooed Other any religion s People All have been coming FROM ALLMIGHTY. ALMIGHTY love them who followed HIS order and did not quarrel one each other and trembling heard the name OF ALMIGHTY.
    Total Reply(0) Reply
  • abul kalam ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৩ এএম says : 0
    শুদ্র মুদি ছোটজাতের, সে মুসলমানদের সঙ্গেও তার মতো নিচুজাতের আচরণ করছে
    Total Reply(0) Reply
  • Md. Azad hossain ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৪ এএম says : 0
    আমিতো বহু হিন্দ মহিলাকে দেখেছি মাথার কাপড় সব সময় রাখতে। খাবার খোলা থাকে সে খাবার কেহই খাবে না। ঠিক মহিলারা চোট কাপড় পড়লে তাদেরকে কেহ বিবাহ করতে চায় না। এমনিতিই বহু পরিবার কিছু কিছু মহিলা নিয়ে বিপদে আছে। তাদের কথা বার্তা মনে হয় তারা দারগা। ভারতে হিন্দুরা নিম্ন বর্ণের হিন্দুরে দেখতে পারে না তাদেরকে দিয়ে হাত ও পা ধোত করে তাদেরকে অপমান করে নীচু জাত বলে। তারা কিভাবে মুসলমানকে ভাল বাসবে। আমি যতদুর জানি হিন্দু বাড়ীতে মুসলিম গেলে নাকি তারা সমস্ত ঘর ধোত করে ঘোবর দিয়ে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ