Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানবাধিকারকর্মী খুররমের মুক্তি দাবি নোয়াম চমস্কিসহ ৫২ বুদ্ধিজীবীর

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাশ্মীরের মানবাধিকারের প্রশ্ন উত্থাপন করে সর্বভারতীয় বুদ্ধিজীবী খুররম পারভেজের মুক্তি দাবি করেছেন সুবিখ্যাত মাকির্ন ভাষাতাত্ত্বিক ও রাজনীতি বিশ্লেষক নোয়াম চমস্কি এবং বিশ্বজুড়ে সুখ্যাতি অর্জন করা ভারতীয় লেখক অরুন্ধতী রায়সহ ৫২ জন বুদ্ধিজীবী। ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রল.ইন-এর এক খবরে তাদের খোলা চিঠি লেখার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। হুবহু ওই খেলা চিঠি প্রকাশও করেছে সংবাদমাধ্যমটি। দুঃখজনক যে, কাশ্মীরের স্বাধীনতার দাবিতে লড়াইরত সেইসব তরুণদের বিচ্ছিন্নতাবাদী কিংবা সন্ত্রাসী হিসেবেই বিবেচনা করে ভারত সরকার। ভারতের দাবি, কাশ্মীরে যারা লড়াই করছেন তারা সবাই জঙ্গি। কার্যত, কাশ্মীরে পাকিস্তানপন্থীদের তৎপরতা থাকলেও সেখানে সরাসরি কাশ্মীরের স্বাধীনতার দাবিতে লড়াইকারীরাই সংখ্যাগরিষ্ঠ। 

কাশ্মীর প্রশ্নে সমগ্র ভারতীয় স্টাবলিশমেন্টের দৃষ্টিভঙ্গিতেই সেখানকার সমস্যাকে বিচ্ছিন্নতা আর জঙ্গিবাদের সমস্যা আকারে দেখা হয়ে থাকে। বিপরীতে কাশ্মীরিদের কাছে সেখানকার লড়াই আদতে ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে আত্মনিয়ন্ত্রণের লড়াই। কাশ্মীরের স্বাধীনতার প্রশ্নে সরব খোদ ভারতীয় বুদ্ধিজীবীরাও। ভূবনখ্যাত বুদ্ধিজীবী অরুন্ধতী রায় স্পষ্ট করে বলেন, সেখানে আসলে ভারতীয় বাহিনীর আগ্রাসন চলছে। অবরুদ্ধ করে রাখা হয়েছে কাশ্মীরবাসীকে। কাশ্মীর সমস্যার একমাত্র সমাধান স্বাধীনতা।
উল্লেখ্য, খুররাম পারভেজ এশিয়ান ফেডারেশন ইনভলানটারি ডিসঅ্যাপিয়ারেন্স নামক সংস্থার চেয়ারপারসন। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সবসময় সরব তিনি। সুইজারল্যান্ডে জাতিসংঘের মানবাধিকার পরিষদের একটি অধিবেশনে যোগ দিতে রওয়ানা দেয়ার একদিন আগে ১৬ সেপ্টেম্বর শুক্রবার খুররম পারভেজকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ। জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে নিজ বাড়ি থেকে গ্রেফতার করা করা হয় তাকে। এই গ্রেফতারের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন অরুন্ধতী রায়, নোয়াম চমস্কিসহ বিশ্বের খ্যাতনামা ৫২ জন শিক্ষক-আইনজীবী-অ্যাকটিভিস্ট। অবিলম্বে খুররমের মুক্তি দাবি করেছেন তারা।
বুধবার ভারতের ইমিগ্রেশন কর্মকর্তারা জানিয়েছিলেন, জাতিসংঘের কাছ থেকে আমন্ত্রণপত্র ও বৈধ ভিসা থাকা সত্ত্বেও নয়াদিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে বোর্ডিং পাস দেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। গোয়েন্দা সংস্থাগুলো তাদের নির্দেশ দিয়েছে তিনি (পারভেজ) জেনেভায় যেতে পারবেন না। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে জেনেভায় কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কথা যাতে বলতে না পারেন সেজন্যই তাকে বাধা দেয়া হচ্ছে। ইমরোজের বক্তব্যের সঙ্গে পূর্ণাঙ্গ সহমত প্রকাশ করেন ওই বুদ্ধিজীবীরা। তারা কাশ্মীরের বিপন্ন মানবাধিকার পরিস্থিতি তুলে ধরে কাশ্মীরবাসীর মত প্রকাশের অধিকার সংরক্ষণে তাগিদ দেন।
গত ৮ জুলাই কাশ্মীরের অনন্তনাগের কোকেরনাগ এলাকায় সেনা ও পুলিশের বিশেষ বাহিনীর যৌথ অভিযানে কমান্ডার বুরহান ওয়ানিসহ তিন হিজবুল যোদ্ধা নিহত হন। এরপর কাশ্মিরজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিক্ষুব্ধ কাশ্মীরিদের দাবি, বুরহানকে ভুয়া এনকাউন্টারে হত্যা করা হয়েছে। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়লে প্রথমে পুলওয়ামা ও শ্রীনগরের কিছু অঞ্চলে কারফিউ জারি করা হয়। পরবর্তীতে বিক্ষোভের মাত্রা বেড়ে গেলে কাশ্মীরের দশটি জেলা, এমনকি দূরবর্তী গ্রামেও কারফিউ জারি করা হয়। বিক্ষোভ দেখিয়ে রাস্তায় নেমে আসেন মানুষ। আর বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়ে বিক্ষোভ দমনের চেষ্টা জারি রাখে নিরাপত্তা বাহিনী। রয়টার্স, ওয়েবসাইট, ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবাধিকারকর্মী খুররমের মুক্তি দাবি নোয়াম চমস্কিসহ ৫২ বুদ্ধিজীবীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ