Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম


২৯ বছর পর
ইনকিলাব ডেস্ক : ওশেনিয়া অঞ্চলের দেশ সলোমন দ্বীপপুঞ্জে আবারও দূতাবাস খুলছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা শনিবার এই তথ্য জানান। বার্তা সংস্থা বলেছে, ওশেনিয়া অঞ্চলে ক্রমশ চীনের প্রভাব বাড়ার মধ্যে অঞ্চলটিতে নিজেদের উপস্থিতি জোরদার করছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ফিজি সফরে গিয়ে তিনি প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপরাষ্ট্রে নতুন একটি দূতাবাস খোলার ঘোষণা দেবেন। ২৯ বছর আগে হোনিয়ারায় কূটনৈতিক উপস্থিতি কমানোর পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই ঘোষণা এল। রয়টার্স।


জাপানে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : জাপানে একটি কারখানায় অগ্নিকাণ্ডে চার শ্রমিক নিহত হয়েছেন। শনিবার স্থানীয় পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আগুন নেভাতে রাতভর কাজ করেছেন দমকল কর্মীরা। উত্তরাঞ্চলীয় নিগাতা শহরে মধ্যরাতে ওই কারখানায় আগুন লাগে। সে সময় প্রায় ৩০ জন শ্রমিক ঘটনাস্থলে ছিলেন। কী কারণে আগুন লেগেছে তা এখনও নিশ্চিত নয়। পুলিশের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। অগ্নিকাণ্ডের পর আরও দুই শ্রমিক নিখোঁজ রয়েছেন। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ