Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লন্ডনের প্রথম নারী পুলিশ প্রধানের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২৯ পিএম

যুক্তরাজ্যের লন্ডনের মেট্রোপলিটন পুলিশের প্রধান ডেম ক্রেসিডা ডিক পদত্যাগ করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার পদত্যাগ করেন বিতর্কিত এই পুলিশ কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

গত সপ্তাহে পুলিশ পর্যবেক্ষকদের এক প্রতিবেদনে দেখা যায়, লন্ডন মেট্রোপলিটন পুলিশের কিছু সদস্য অসম্মানজনক দৈন্যতা, বৈষম্য এবং যৌন হয়রানি করেছেন। সারাহ এভারার্ড অপহরণ ও হত্যা মামলা নিয়েও সমালোচনার মুখে ছিলেন লন্ডনের পুলিশ প্রধানের দায়িত্বে থাকা প্রথম নারী ডেম ক্রেসিডা।
পদত্যাগের কয়েক ঘণ্টা আগে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ডেম ক্রেসিডা বলেন, তার সরে দাঁড়ানোর কোনও উদ্দেশ্য নেই। তবে মেয়র সাদিক খান এক বিবৃতিতে জানান, ডেম ক্রেসিডার কাজে তিনি সন্তুষ্ট নন আর সেকারণে তার সরে যাওয়াই উচিত।

পদত্যাগের পর ৪০ বছরের পুলিশ ক্যারিয়ারের জন্য ডেম ক্রেসিডাকে ধন্যবাদ জানান মেয়র সাদিক খান। তিনি জানান, নতুন কমিশনার নিয়োগের জন্য তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ডেম ক্রেসিডা নিবিড় নিষ্ঠা এবং স্বাতন্ত্র্য নিয়ে বহু দশক ধরে দেশের জন্য কাজ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেল বলেন, চ্যালেঞ্জিং সময়ের মধ্যে পুলিশ প্রধানের দায়িত্ব পালন করেছেন ডেম ক্রেসিডা।

উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বৃটিশ সরকার সন্ত্রাসবিরোধী অভিযানে অভিজ্ঞ নারী পুলিশ কর্মকর্তা ক্রেসিডা ডিককে লন্ডন পুলিশের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়। ১৮৮ বছরে লন্ডন পুলিশ ফোর্সের ইতিহাসে ডেম ক্রেসিডাডিকই শহরটিন প্রথম নারী পুলিশ প্রধান। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ