Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্মসংস্থানে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৫৮ পিএম

কর্মসংস্থানে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। বিশ্বব্যাংকের এক হিসাবে বলা হয়েছে, করোনা মহামারির মধ্যে ২০২০ সালে বাংলাদেশ, পাকিস্তানের চেয়ে ভারতে কর্মসংস্থানের হার কম ছিল। ওই বছরে বিশ্বে গড় কর্মসংস্থানের হার ছিল ৫৫ ভাগ। ২০১৯ সালে এই হার ছিল শতকরা ৫৮ ভাগ।

এক্ষেত্রে ২০২০ সালে ভারতে কর্মসংস্থানের রেকর্ড করা হয়েছে শতকরা ৪৩ ভাগ। বাংলাদেশে এই হার শতকরা ৫৩ ভাগ। চীনে ৬৩ ভাগ। পাকিস্তানে ৪৮ ভাগ। ভারতের চেয়ে কর্মর্সস্থানের হার কম শুধু পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকায়। এ খবর দিয়েছে অনলাইন রেডিফ।

এতে বলা হয়েছে, ভারতে গত ডিসেম্বরে বেকারত্বের শতকরা হার ছিল ৭.৯ ভাগ। এর অর্থ এই নয় যে, বাকি ৯২.১ ভাগ মানুষ চাকরি পেয়েছেন বা কর্মসংস্থান হয়েছে। এর অর্থ এই নয় যে, সব বয়সী শতকরা ৯২.১ ভাগ মানুষ কাজ করেন। এসব তথ্য দিয়ে মহেশ ভিয়াস লিখেছেন, বেকারত্বের শতকরা হার জনসংখ্যার কর্মউপযোগী বয়সের অনুপাতকে সব সময় আমাদের সামনে তুলে ধরে না। যেসব মানুষ কিছু উপার্জন করতে চান বা লাভ করতে চান এবং তার জন্য চেষ্টা করেন কিন্তু সফল হন না, তাদেরকে বেকার হিসেবে গণ্য করা হয় না।

এতে আরও বলা হয়, ভারতের সমস্যা হলো, প্রাপ্ত বয়স্কদের বেশির ভাগই উপার্জন বা লভ্যাংশের জন্য কাজ করার ইচ্ছা পোষণ করেন না। তাদের এই অনীহার কারণে ভারতের অর্থনীতির সুস্থতায় কম সহায়ক হয়। বেকারত্বের হারের ওপর প্রভাব ফেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ