Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাল একনেকে উঠছে ঢাকা দক্ষিণ সিটির ৩৩৩ কোটি টাকার প্রকল্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৩৪ পিএম

আগামীকাল মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৩৩৩ কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য তোলা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। একনেক কার্যপত্র থেকে জানা গেছে, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত এলাকায় বর্জ্য অপসারণ ও ব্যবস্থাপনা, সড়ক মেরামতে ব্যবহৃত আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহ এবং ম্যাকানাইজড পার্কিং স্থাপনের মাধ্যমে যানজট নিরসনকরণ’ শীর্ষক প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ থেকে পরিকল্পনা কমিশনে প্রস্তাব করা হয়েছিল।

একনেকে অনুমোদন পেলে জুলাই ২০২১ সাল থেকে জুন ২০২৪ সালে প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রকল্পটির জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৩৩৩ কোটি ৩২ লাখ টাকা। সংশ্লিষ্টরা জানান, প্রকল্পের সামগ্রিক উদ্দেশ্য হচ্ছে আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করা। পাশাপাশি যান-যন্ত্রপাতিসমূহ রক্ষণাবেক্ষণের জন্য একটি আধুনিক পার্কিং গ্যারেজ নির্মাণ করা।

প্রকল্পের প্রধান কার্যক্রম

২০টি হাইড্রোলিক ল্যাডার, পাঁচটি শর্ট বুম ও একটি লং বুম এক্সাভেটর চেইন মাউন্টেড সরবরাহ, পাঁচটি চেইন ডোজার, পাঁচটি বেকহো লোডার, ১৫টি রোড রোলার ক্রয়, ১০টি মোবাইল টয়লেট স্থাপন, তিনটি জিপ, পাঁচটি ডাবল কেবিন পিকআপ, চারটি ট্রাক ও পাঁচটি মাইক্রোবাস ক্রয়, পাঁচটি পে লোডার, তিনটি টায়ার ডোজার, একটি লো-বেড ট্রেইলর, দুটি হুইল মাউন্টেড এক্সাভেটর ও ১০টি পানির গাড়ি ক্রয়, মোটর গ্যারেজের বাউন্ডারি ওয়াল, কার ওয়াশ র‌্যাম, ওয়াচ টাওয়ার, টয়লেট ফ্যাসিলিটিস, আন্ডারগ্রাউন্ড রিজারভয়ার, নামাজের ঘর, ক্যাফেটেরিয়া, অফিস বিল্ডিং, সাব-স্টেশন, ইন-আউট গেইট, গভীর নলকূপ, ওভারহেড পানির ট্যাংক, ইলেকট্রিফিকেশন, শেড লাইটিং, সিসিটিভি ক্যামেরা স্থাপন ও সাউন্ড সিস্টেম সংযোজন, ফ্যাসিলিটিজ ও অফিস ব্লক সংলগ্ন এরিয়ার সড়ক ও ড্রেনেজ নির্মাণ, পার্কিং ফ্লোর ও পার্কিং শেড নির্মাণ ।

ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশিদ পরিকল্পনা কমিশনের মতামতে জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্জ্য অপসারণ, রাস্তা মেরামতসহ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া প্রকল্পটি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মানব সম্পদ উন্নয়ন নিয়মিতকরণ, বিনিয়োগ সহায়ক টেকসই নগর উন্নয়ন ও ব্যবস্থাপনা যেমন সড়ক সংযোগ, অবকাঠামো নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, সিটি করপোরেশনসমূহের সাংগঠনিক দক্ষতা ও ব্যবস্থাপনা উন্নীতকরণের সঙ্গে সঙ্গতিপূর্ণ। তিনি জানান, সার্বিক দিক বিবেচনায় প্রকল্পটি এসডিজির লক্ষ্য অর্জনে সহায়ক হবে। এজন্য প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ