Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

পাড়ায় শিক্ষালয়
ইনকিলাব ডেস্ক : সোমবার থেকেই পশ্চিমবঙ্গে শুরু হলো ‘পাড়ায় শিক্ষালয়’। সকাল থেকেই চলছে স্কুলের খোলা মাঠে ক্ষুদে শিক্ষার্থীদের লেখাপড়া। স্কুলে গিয়ে আবারও বন্ধু বান্ধবদের সঙ্গে দেখা হওয়ায় খুশি কোমলমতি শিক্ষার্থীরা। প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পড়ুয়াদের আবারও স্কুলের পরিবেশে ফেরাতে গত মাসেই ‘পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুলের অন্দরে নয়, পার্ক-খোলা মাঠ কিংবা অন্য কোনও খোলা জায়গায় কমিউনিটি শিক্ষা ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হয়। যাতে প্রাথমিক শিক্ষা বা পরীক্ষার প্রস্তুতির জন্য দূরে না ছুটতে হয় শিক্ষার্থীদের। এবিপি।


৫ সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের সীমান্ত থেকে ছোড়া গুলিতে পাকিস্তানের পাঁচ সেনা নিহত হয়েছেন। হামলার সময় নিজেদের সীমান্তের নিরাপত্তা চৌকিতে অবস্থান করছিলেন পাকিস্তানি সেনারা। নিহতের ঘটনা নিশ্চিত করেছে দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক সীমান্তের আফগানিস্তনের অভ্যন্তর থেকে জঙ্গিরা কুররাম জেলায় পাকিস্তানি সেনাদের ওপর অতর্কিত গুলি চালায়। ‘পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করায় আমরা কঠোর নিন্দা জানাচ্ছি। আমরা আশা করি ভবিষ্যতে অন্তর্বর্তী আফগান সরকার এ ধরনের কর্মকাণ্ড পরিচালনার প্রশ্রয় দেবে না’। আল-জাজিরা।


মেক্সিকোয় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে একটি বাস দুর্ঘটনায় কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১৫ জন। স্থানীয় সময় রোববার দেশটির জনপ্রিয় ক্যানকান রিসোর্টের কাছে ওই দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দুর্ঘটনার সময় বাসটিতে ৪৫ জন আরোহী ছিল। এদের মধ্যে অনেকেই বিদেশি নাগরিক। বাসটি ক্যানকান শহর থেকে প্রতিবেশী ইউকাতান রাজ্যের মেরিদা শহরের দিকে যাচ্ছিল। প্রাথমিক তথ্য অনুযায়ী, একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর বাসটি উল্টে যায়। দুর্ঘটনার পর পরই ঘটনাস্থলে ছুটে গেছেন প্যারামেডিক্স এবং উদ্ধারকারী দলের সদস্যরা। আহতদের উদ্ধার করে ক্যানকান জেনারেল হসপিটালে ভর্তি করা হয়েছে। এএফপি।


নাবিকদের উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ভয়াবহ দুর্ঘটনা এড়িয়ে গভীর সমুদ্রে আগুন ধরে যাওয়া পানামার পতাকাবাহী একটি তেল ট্যাংকারের ১৭ নাবিককে উদ্ধার করেছে ইরান। ইরানের বন্দর ও জাহাজ চলাচল বিষয়ক সংস্থার পদস্থ কর্মকর্তা নাদের পাসান্দিদে এ খবর জানিয়েছেন। তিনি বলেছেন, ইরানের অনুসন্ধান ও উদ্ধার টিমের বোটগুলো ওই নাবিকদের উদ্ধার করে। নাদের পাসান্দিদে বলেন, পানামার পতাকাবাহী চীনা মালিকানার ‘গোল্ডেন ট্রি’ ট্যাংকারটিতে রবিবার বিকালে আগুন ধরে গেলে এটি তাৎক্ষণিকভাবে বিপদ সংকেত পাঠায়। এ সময় ট্যাংকারটি ইরানের দক্ষিণাঞ্চলীয় ‘দায়ের’ বন্দর থেকে ৩০ মাইল দক্ষিণে অবস্থান করছিল। মেরিটাইম বুলেটিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ