Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০২৪ থেকে তিমি শিকার নয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আইসল্যান্ড ২০২৪ সাল থেকে সাগরে তিমি শিকার বন্ধ করে দিচ্ছে। একদিকে দ্রুত গতিতে তিমির সংখ্যা হ্রাস এবং অন্যদিকে ক্রমশ সমালোচনা বেড়েই চলেছে। এই দুইয়ের জেরেই আইসল্যান্ড সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

সরকারি সূত্রের বরাতে স্থানীয় সংবাদমাধ্যমের সঙ্গেও বিষয়টি নিয়ে কথা বলেছেন দেশের মৎস্য ও কৃষিমন্ত্রী ভ্যানদিস ভ্যাভার্সদোত্তির। তিনি জানিয়েছেন, সরকার চাইলেও এখনই তিমি শিকার বন্ধ করা সম্ভব নয়। কারণ, নির্দিষ্ট চুক্তির ভিত্তিতে মৎস্যজীবীরা তিমি শিকার করেন। তাদের অধিকাংশেরই ২০২৪ সাল পর্যন্ত তিমি শিকারের লাইসেন্স রয়েছে। তারপরই এই বিষয়ে নতুন পদক্ষেপ করা সম্ভব।

আইসল্যান্ডের এই সিদ্ধান্তের পিছনে অর্থনৈতিক কারণও যে রয়েছে তাও স্বীকার করে নিয়েছেন মন্ত্রী। তিনি জানিয়েছেন, ইদানীং সেভাবে আর বড় তিমি পাওয়া যাচ্ছে না। যে তিমিগুলো মৎস্যজীবীরা শিকার করছেন তা থেকে বিশাল কিছু মুনাফাও হচ্ছে না। ফলে তিমি শিকার করে দেশের অর্থনীতির আর কোনও লাভ হচ্ছে না। উপরন্তু আন্তর্জাতিক মহলে সমালোচনা বাড়ছে। তাই ২০২৪ সালের পর আর তিমি শিকারের অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মন্ত্রী বলেন, ‘এতদিন আইসল্যান্ডে শিকার করা তিমির সবচেয়ে বড় ক্রেতা ছিল জাপান। সেদেশে তিমির গোশতরে ভালো চাহিদা রয়েছে। কিন্তু, ইদানীং সেই চাহিদাতেও ভাটা পড়েছে। তিমি শিকার করে যখন জাতীয় অর্থনীতির কোনও লাভই হচ্ছে না, তখন আমরা কেনই বা ঝুঁকি নিয়ে তিমি শিকার চালিয়ে যাব?’ সূত্র : বিবিসি নিউজ, ইউরো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিমি

৭ ফেব্রুয়ারি, ২০২২
১০ এপ্রিল, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ