Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

নিষেধাজ্ঞা প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার ১২ দেশের ওপরে জারি থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশের অভ্যন্তরে কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এতদিন নিষেধাজ্ঞার অধীনে থাকা দেশগুলো হচ্ছে, কেনিয়া, তানজানিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া, কঙ্গো, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, এস্তোনিয়া, লেসোথো, মোজাম্বিক, নামিবিয়া ও জিম্বাবুয়ে। নিষেধাজ্ঞা তুলে যাওয়ায় ৬ই ফেব্রুয়ারি থেকে এসব দেশের বুস্টার ডোজ গ্রহণ করা নাগরিকরা আরব আমিরাত সফর করতে পারবেন। এ নিয়ে একটি ঘোষণা দিয়েছে দেশটির বেসামরিক বিমান কর্তৃপক্ষ ও জাতীয় দুর্যোগ, সংকট ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। রয়টার্স।


রেকর্ড সংক্রমণ
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের রেকর্ড সংক্রমণ শনাক্ত হয়েছে নিউজিল্যান্ড, হংকং ও সিঙ্গাপুরে। এরমধ্যে সিঙ্গাপুরে শুক্রবার শনাক্ত হয়েছে ১৩ হাজারেরও বেশি কেস। এই সংখ্যা বৃহস্পতিবার শনাক্ত হওয়া কেসের তিনগুনের সমান। সাম্প্রতিক সময়ে দেশটিতে ভয়াবহ আকার ধারণ করেছে কোভিড সংক্রমণ। সর্বশেষ ২৮ দিনে সেখানে শনাক্ত হয়েছে ৮৫ হাজারের বেশি কেস। যদিও এরমধ্যে ৯৯.৭ শতাংশ রোগীরই গুরুতর উপসর্গ দেখা যায়নি। সিঙ্গাপুরের ৮৯ শতাংশ নাগরিকই ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন। এছাড়া ৫৯ শতাংশ গ্রহণ করেছেন বুস্টার ডোজও। এএফপি।


চারদিনের মাথায়
ইনকিলাব ডেস্ক : পারিবারিক সহিংসতার অভিযোগে দায়িত্ব নেয়ার মাত্র চারদিনের মাথায় অপসারণ করা হয়েছে পেরুর প্রধানমন্ত্রী হেকটর ভেলার পিন্টোকে। যার ফলে আন্দিয়ান জাতিতে নেতৃত্বের শূন্যতা তৈরি হয়েছে। খবরে বলা হয়, নিজের স্ত্রী ও কন্যাকে মারধরের অভিযোগে হেকটর ভেলার পিন্টোকে অপসারণের ঘোষণা দেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো। এর আগে এক সভায় বিরোধী দল এবং কয়েকজন কেবিনেট মন্ত্রী প্রধানমন্ত্রীকে সরকারে না রাখার পক্ষে মত দেন। পরবর্তীতে পেরুর পার্লামেন্ট স্পিকার তাকে পদত্যাগের আহ্বান জানান। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ