Inqilab Logo

শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ১৯ শাবান সানি ১৪৪৫ হিজরী

ইমরান খানের সঙ্গে বৈঠক করলেন চীনা প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪২ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আজ (রোববার) সকালে গণমহাভবনে বেইজিং শীত্কালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে যাওয়া পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে মিলিত হয়েছেন।

বৈঠকে শি জিনপিং বলেন, ২০২১ সাল ছিল চীন-পাকিস্তান সম্পর্কের জন্য খুব গুরুত্বপূর্ণ বছর। তখন দু’দেশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উদযাপন করেছে। চীন-পাকিস্তান সম্পর্কের উজ্জ্বল ভবিষ্যত সৃষ্টি করতে দৃঢ় প্রতিজ্ঞা প্রকাশ করেছে দু’দেশ।

শি জিনপিং আরও বলেন, বর্তমানে বিশ্ব দাঙ্গা ও বিপ্লবী যুগে প্রবেশ করেছে। চীন-পাকিস্তান সম্পর্ক আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দু’দেশের উচিত পারস্পরিক আস্থা জোরদার করে কৌশলগত সহযোগিতা জোরদার করা। চীন পাকিস্তানের সঙ্গে উন্নয়নের কার্যক্রম সংযুক্ত করে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডারের নির্মাণকাজ জোরদার করতে ইচ্ছুক।

তিনি বলেন, চীন পাকিস্তানের শিল্পায়ন প্রক্রিয়াকে সমর্থন করে। দু’পক্ষ বিশ্ব উন্নয়ন প্রস্তাব বাস্তবায়ন এবং মানব জাতির অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট কমিউনিটি গঠন করতে যৌথ প্রচেষ্টা চালাবে।

ইমরান খান বেইজিং শীত্কালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের সফল আয়োজনের জন্য চীনকে অভিনন্দন জানান। পাশাপাশি, তিনি পাকিস্তানে মহামারি প্রতিরোধে চীনের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, চীনের দেয়া ভ্যাকসিন পাকিস্তানীদের প্রাণ বাঁচানোর পাশাপাশি পাকিস্তানের অর্থনীতি পুনরুদ্ধারে সাহায্য করেছে। চীনের রাষ্ট্র প্রশাসনের অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করা প্রয়োজন বলেও উল্লেখ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। সূত্র: সিআরআই।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৩ পিএম says : 0
    চীন পাকিস্তান ???????? হয়ে ভারত কে দে এক চামচ হেতের মাথা বড় হয়ে গেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ