Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১৩ এএম

মুরগি হাজতে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের একটি নিরাপত্তা এলাকায় ঢুকে পড়ায় একটি মুরগিকে হাজতে নেওয়া হয়েছে। তবে মুরগিটি কোথা থেকে এসেছে বা কীভাবে পেন্টাগনে পৌঁছালো তা স্পষ্ট নয়। স্থানীয় একটি পশু কল্যাণ সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে। ভার্জিনিয়ার অ্যানিমেল ওয়েলফেয়ার লিগ অব আর্লিংটন সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে, সেদিন সকালে পেন্টাগনের কাছে মুরগিটিকে বিচরণ করতে দেখা যায়। প্রশ্ন হচ্ছে, কেন মুরগিটি রাস্তা পার হয়ে পেন্টাগনে প্রবেশের চেষ্টা করছিল। তবে এটিকে একটি নিরাপত্তা চেকপয়েন্টে পাওয়া গেছে। এপি।


শক্তিশালী ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে শক্তিশালী একটি ভূমিকম্প অনুভূত হয়েছে, এর মাত্রা ছিল ৫ দশমিক ৭। ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলছে, শনিবার স্থানীয় সময় সকাল ১০টা ১৬ মিনিটে কেন্দ্রস্থলের ২০৯ কিলোমিটার গভীরে এই ভূমিকম্প হয়। ভূমিকম্পে জম্মু-কাশ্মীর, দিল্লি, নয়ডা কেঁপে ওঠে। এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যম । ভূ-কম্পনের পর দিল্লি উত্তরপ্রদেশের নয়ডার কিছু বাসিন্দা টুইটে বলেছেন, কমপক্ষে ২০ সেকেন্ড কম্পন অনুভূত হয়। এনডিটিভি।


পেরুতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : পেরুর প্রত্নতাত্ত্বিক নিদর্শন নাজকা লাইনসের ওপর দিয়ে ঘুরে বেড়ানোর সময় একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ৭ আরোহীর মৃত্যু হয়েছে। শুক্রবার দেশটির সরকার ও স্থানীয় পুলিশ এ খবর জানিয়েছে। নিহতদের মধ্যে নেদারল্যান্ডসের ৩ ও চিলির ২ পর্যটক আছেন। বাকি দুইজন পেরুর, তারা বিমানটির ক্রু ছিলেন। এক বিবৃতিতে পেরুর পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয় জানায়, নাজকা শহরের মারিয়া রাইখ বিমানবন্দরের কাছেই সেসনা ২০৭ বিমানটি বিধ্বস্ত হয়। “দুর্ঘটনার ফলে কেউ বেঁচে নেই,” বলেছে তারা; কী কারণে দুর্ঘটনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে। মাটিতে আছড়ে পড়ার পর বিমানটিতে সম্ভবত আগুন ধরে গিয়েছিল। রয়টার্স।


অস্ট্রিয়ায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : অস্ট্রিয়ায় তুষার ধসে ৫ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার দেশটির টাইরোল প্রদেশে এ ঘটনা ঘটে। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, নিহতরা সবাই সুইস সীমান্তের কাছে একটি এলাকায় তুষারের নিচে চাপা পড়েন। এদিকে চলতি সপ্তাহে প্রচুর তুষারপাতের জন্য সতর্কতা জারি করেছে অস্ট্রিয়ার আবহাওয়া অধিদপ্তর। গত ৪৮ ঘণ্টায় টাইরোল প্রদেশে ৫০টির বেশি তুষার ধসের ঘটনা ঘটেছে। উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে অস্ট্রিয়ায় তুষার ধসে বছরে গড়ে প্রায় ২০ জন মানুষের মৃত্যু হয়েছে। তবে গত ২ বছরে করোনার কারণে পর্যটক কম থাকায় এই মৃত্যু কমেছে। দ্য গার্ডিয়ান, এনডিটিভি।


ইকুয়েডরে নিহত ২৭
ইনকিলাব ডেস্ক : ইকুয়েডরে গত দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় চলতি সপ্তাহে ২৭ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে আরো ৫৩ জন। পৌরসভার কর্মকর্তারা শুক্রবার এ খবর জানান। বন্যায় বাড়িঘর তলিয়ে গেছে, গাড়ি ভেসে গেছে। এছাড়া তীব্র বন্যার আকস্মিকতায় খেলার মাঠের ভলিবল খেলোয়াড় ও দর্শনার্থীও ভেসে গেছে। কিউটোর নিরাপত্তা কর্মকর্তা গুইডো নুনেজ সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন, দুজন এখনো নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে তল্লাশি অভিযান চলছে বলেও তিনি উল্লেখ করেন। কিউটোতে টানা ১৭ ঘণ্টার বৃষ্টিতে বন্যা দেখা দেয় এবং কাদায় রাস্তাঘাট, আবাদী এলাকা, ক্লিনিক, স্কুল ও পুলিশ কেন্দ্রসহ বিদ্যুৎ সরবরাহের সাব স্টেশন ক্ষতিগ্রস্ত হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ