Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইথিওপিয়ায় আবারও চালু হলো ‘বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্স’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৪৮ পিএম

ভয়াবহ বিমান দুর্ঘটনার পর ইথিওপিয়ায় আবারও চালু হলো ‘বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্স’ মডেলের এয়ারলাইনটি। গতকাল মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সাংবাদিক, কূটনৈতিকসহ বেশ কয়েকজন কর্মকর্তা নিয়ে পরীক্ষামূলক যাত্রা করে বিমানটি।

তবে এই মডেল পুনরায় চালুর সিদ্ধান্ত নিয়ে রয়েছে দ্বিমত। গেল ২২ জানুয়ারি বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্স মডেলের বিমানটি পুনরায় চালুর বিবৃতি দেয় ইথিওপিয়া এয়ারলাইন। তাদের দাবি, বেশ কয়েকটি নিয়ন্ত্রক সংস্থার পুনরায় ছাড়পত্র মেলার পরই এ সিদ্ধান্ত নেন তারা। তবে এ সিদ্ধান্তে ক্ষোভ জানান দুর্ঘটনায় নিহতদের স্বজনরা।
২০১৯ সালে ইথিওপিয়া থেকে উড্ডয়নের ছয় মিনিটের মাথায় বিধ্বস্ত হয় বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্সের একটি বিমান। এতে প্রাণ হারান অন্তত ১৫৭ যাত্রী। এর পাঁচ মাস আগে ইন্দোনেশিয়ায় একই মডেলের বিমান বিধ্বস্ত হয়ে নিহত হন আরও ১৮৯ জন। সে সময় সমালোচনার এক পর্যায়ে বিশ্বজুড়েই বন্ধ হয়ে যায় বোয়িংয়ের যাত্রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ