Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মালি থেকে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৮ এএম

মালিতে ফ্রান্সবিরোধী বিক্ষোভ নতুন মাত্রায় পৌঁছেছে। পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে, মালির সামরিক সরকার সে দেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে মালি ছাড়ার জন্য বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

মালিতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত জোয়েল মায়ারকে পশ্চিম আফ্রিকার দেশটি ছেড়ে যাওয়ার জন্য গতকাল সোমবার থেকে ৭২ ঘণ্টা সময় দেওয়া হয়েছে।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভ লু দ্রিয়াঁর এক মন্তব্যের প্রতিক্রিয়ায় মায়ারকে মালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল।
গত শুক্রবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, “গত মে মাসে ক্ষমতা দখলকারী মালির জান্তা সরকার ‘অবৈধ’ এবং ‘নিয়ন্ত্রণের বাইরে’।”

সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশন ওআরটিএম-এ কথা বলার সময় মালির পররাষ্ট্রমন্ত্রী আবদুলায়ে ডিওপ ফরাসি রাষ্ট্রদূতকে দেশত্যাগের নির্দেশ দেওয়ার তথ্য নিশ্চিত করেছেন।

আবদুলায়ে ডিওপ বলেন, ‘মালির বিষয়ে ফ্রান্স তার অবস্থান পরিবর্তন করলে রাষ্ট্রদূতকে ফিরে আসতে স্বাগত জানানো হবে। ফ্রান্স যে মালির সরকারের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে, তা এমন এক সীমা অতিক্রম করে গেছে, যা পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক জোট-ইসিওডব্লিউএস বা জাতিসংঘ কেউই অতিক্রম করেনি।’

মালির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘এ ঘোষণাটি কর্তৃপক্ষের বৈধতাকে প্রশ্নবিদ্ধ করার জন্য, যাদের কাছে সুনির্দিষ্টভাবে ফরাসি রাষ্ট্রদূত স্বীকৃত। এটি খুব কঠিন একটি পরিস্থিতি তৈরি করে, কারণ আপনি এমন কোনো কর্তৃপক্ষের দ্বারা স্বীকৃত হতে পারবেন না যাকে আপনি নিজেই স্বীকার করেন না।’ সূত্র : ভোয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ