Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

মাস্ক না পরলে
ইনকিলাব ডেস্ক : মালদ্বীপে মাস্ক না পরলে এক হাজার রুপিয়া জরিমানা করা হচ্ছে, বাংলাদেশি মুদ্রায় যা পাঁচ হাজার টাকা। গত ২১ দিনে দেশটিতে জরিমানা করা হয়েছে ১ হাজার ৯৩৭ জনকে। মালদ্বীপের পুলিশের একজন মুখপাত্র মালদ্বীপের গণমাধ্যম ‘সান’কে বলেন, ৬ জানুয়ারি থেকে এখন পর্যন্ত মাস্ক না পরার জন্য মোট ১ হাজার ৯৩৭ জনকে জরিমানা করা হয়েছে। এই সময়ের মধ্যে কোয়ারেন্টাইনের নিয়ম লংঘনকারী ব্যক্তিদেরও জরিমানা করা হয়েছে। যারা মাস্ক ব্যবহার করবে না কিংবা অবহেলা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বিবিসি।


পর্তুগালে জয়লাভ
ইনকিলাব ডেস্ক : পর্তুগালের নির্বাচনে দ্বিতীয়বারের মতো জয়লাভ করেছে ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি (পিএস)। ২৩০টির মধ্যে প্রধানমন্ত্রী এন্তোনিয় কোস্তার দল পেয়েছে ১১৭টি আসন। দ্বিতীয় অবস্থানে রয়েছে সোশ্যাল ডেমোক্রেট পার্টি (পিএসডি)। সোশ্যালিস্ট পার্টির জয়ের খবরে উল্লাসে ফেটে পড়েন সমর্থকরা। বিপ্লবী সঙ্গীত পরিবেশনের পাশাপাশি পতাকা হাতে দেখা যায় অনেক পর্তুগীজকে। ফলাফল ঘোষার আগে এন্তোনিয় কোস্তা বলেন, তার দল ১১৭ অথবা ১১৮ আসনে বিজয়ী হতে যাচ্ছে। তিনি ২০১৫ সালে ক্ষমতায় এসেছিলেন। এবারের নির্বাচনে তৃতীয় অবস্থানে কট্টরপন্থী শেগা, দলটির প্রাপ্ত ভোট শতকরা ৭ দশমিক ২ শতাংশ। চতুর্থ অবস্থানে আইএল। পঞ্চমে সিডিও, দলটি ৫টি সংসদীয় আসন পেয়েছে। দ্য গার্ডিয়ান।


কানপুরে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের কানপুরে বৈদ্যুতিক বাস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬ জন। এ ঘটনায় আরও ১২ জন আহত হয়েছেন। সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি। পুলিশ জানিয়েছে, বিদ্যুৎচালিত বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পথচারীদের ওপর তুলে দেয়। দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়ি এবং ট্র্যাফিক বুথও ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনার পরপরই বাসটির চালক পালিয়ে যায়। পূর্ব কানপুরের উপ কমিশনার প্রমোদ কুমার বলেন, পলাতক চালাককে আটক করতে খুঁজছি আমরা। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। টুইটবার্তায় শোক প্রকাশ করে আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কংগ্রস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও হতাহতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ