Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কক্সবাজারে ১৪৪ ধারা উপেক্ষা করে বিএনপির সমাবেশ

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার সুযোগ দেয়ার দাবিতে গতকাল সোমবার কক্সবাজার শহরে আয়োজিত জেলা বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৪৪ ধারা উপেক্ষা করে হাজার হাজার নেতাকর্মীর উপস্থিতিতে শহরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ দুপুর ১টায় শহীদ স্মরণীতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেখানে ১৪৪ ধারা জারি করার কারণে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়।

সকাল দশটার আগেই কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে লোকে লোকারণ্য হয়ে যায়। সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীমসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন। পরে পুলিশ সমাবেশে বাধা দিলে সমাবেশ অনির্ধারিত সময়ে শেষ হয়ে যায়।
সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, রাতের আঁধারে ভোট কারচুপি করে ক্ষমতায় আসায় জনগণের প্রতি সরকারের আস্থা নেই। তাই গণতন্ত্র হরণসহ বিএনপির সাংবিধানিক অধিকার হরণ করছে তারা। জেলা বিএনপির সভাপতি সাবেক হুইপ শাহজাহান চৌধুরী, কেন্দ্রীয় মৎস্য বিষয়ক সম্পাদক লুতফুর রহমান কাজল, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবর রহমান শামিম।
এদিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা শহরের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে বিএনপি নেতা নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগ সরকারের মানবিকতা বলতে কিছু নেই। একটি গণতান্ত্রিক দেশে একজন সাবেক প্রধানমন্ত্রীর মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে সমাবেশ করতে না পারা অনাকাক্সিক্ষত ও দুঃখজনক।
এ প্রসঙ্গে জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শাহজাহান চৌধুরী বলেন, প্রতিহিংসাপরায়ণ হয়ে বিএনপির সমাবেশস্থলে সরকারি দলের একটি অঙ্গ সংগঠনের সমাবেশ ডাকার কথা বলে প্রশাসন ১৪৪ ধারা জারি করে। অথচ ১৫ দিন আগে থেকে আমরা মাঠের জন্য দরখাস্ত করি। মুক্তিযোদ্ধা চত্বর এবং পাবলিক লাইব্রেরি মাঠের অনুমতি চাইলেও প্রশাসন তা দেয়নি। পরে গতকাল বিএনপি কার্যালয় সংলগ্ন শহীদ স্মরণীতে সমাবেশ করার অনুমতি দিয়ে আধা ঘণ্টার মধ্যে ১৪৪ ধারা দিয়ে তা বাতিল করা হয়। তিনি আরো বলেন, এই সমাবেশে গোটা জেলা থেকে লক্ষাধিক লোক সমাগম হওয়ার কথা ছিল।
বিএনপির সমাবেশকে ঠেকানোর জন্য গতকাল একই স্থানে শহীদ স্মরণীর বিএনপি কার্যালয় ও শহীদ মিনার এলাকায় জেলা যুবলীগ সমাবেশের ঘোষণা করলে প্রশাসন ১৪৪ ধারা জারি করে বিএনপির সমাবেশ বাতিল করে। তবে বিএনপির নেতৃবৃন্দ ১৪৪ ধারার বাইরে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এই সমাবেশ আয়োজন করে নির্ধারিত সময়ের আগে। শহরে ১৪৪ ধারা থাকলেও তা উপেক্ষা করে বিএনপির এই সমাবেশে মানুষের ঢল নামে।



 

Show all comments
  • রনি জনি সাথী ৪ জানুয়ারি, ২০২২, ১:১১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ দোয়া করি আল্লাহ পাক আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সুস্থতা দান করুক নেক হায়াত দান করুক আমীন চালিয়ে যান শহীদ জিয়ার সৈনিকেরা সবার জন্য দোয়া ও শুভকামনা ভালোবাসা রইলো
    Total Reply(0) Reply
  • Adv Rafiqul Islam ৪ জানুয়ারি, ২০২২, ১:১২ এএম says : 0
    এই আন্দোলন এগিয়ে নিতে হবে। বিরতি দেয়া যাবেনা।
    Total Reply(0) Reply
  • Jashimuddin Uddin ৪ জানুয়ারি, ২০২২, ১:১২ এএম says : 0
    পটুয়াখালী পৌর যুবদলের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন
    Total Reply(0) Reply
  • Fojilatun Nesha Masum ৪ জানুয়ারি, ২০২২, ১:১২ এএম says : 0
    আল্লাহ রহম করবে।।ইনশাআল্লাহ সফল হবে
    Total Reply(0) Reply
  • Bipul Raihan ৪ জানুয়ারি, ২০২২, ১:১৩ এএম says : 0
    রাজনৈতিক প্রতিহিংসার বিচারে বন্দী দে-শ নেএী আপোষহীন নেএী গণতন্ত্রের অতন্দ্র প্রহরি স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক দে-শ মাতার মুক্তি বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়ার জোর দাবি জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Anamul Haque ৪ জানুয়ারি, ২০২২, ১:১৩ এএম says : 0
    শুভকামনা রইল,ইনশাল্লাহ সফল হবে
    Total Reply(0) Reply
  • Hashem khan ৪ জানুয়ারি, ২০২২, ৩:১৩ এএম says : 0
    Don't forget your sins of the past.The wounds are still burning. It will take 100years to heal.wait.,.....hypocrites
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ