Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ভাতার আওতায় প্রায় সোয়া কোটি মানুষ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

প্রায় সোয়া কোটি মানুষকে সরাসরি ভাতার আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতরে ২৩তম জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ তথ্য জানান। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন। মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে দেশের সমাজসেবা খাতে বৈপ্লবিক অগ্রগতি হয়েছে। দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে প্রায় সোয়া কোটি লোককে সরাসরি ভাতার আওতায় আনা হয়েছে। প্রধানমন্ত্রী দেশ পরিচালনায় সর্বক্ষেত্রে সফল। তিনি দেশের ১৭ কোটি মানুষের ভাগ্যের পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। সারা বিশ্ব অবাক হয়ে তাকিয়ে দেখছে যে তিনি কীভাবে অসম্ভবকে সম্ভব করে চলেছেন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাত ধরেই সমাজসেবা অধিদফতর ও সমাজসেবা কার্যক্রম শুরু হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ভাতা চালুর মধ্য দিয়ে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন করছেন।

ভার্চুয়ালি যোগ দিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বিগত দিনের তুলনায় সমাজসেবা অধিদফতরের কাজ অনেক দূর এগিয়েছে। সব ভাতাভোগীর হাতে সরাসরি ভাতা পৌঁছানোর ব্যবস্থা ডিজিটালাইজড হওয়ায় ভাতাভোগী ও সুবিধাভোগী সাধারণ মানুষ অনেক বেশি উপকৃত হয়েছেন। পরে মন্ত্রী ২৩তম জাতীয় সমাজসেবা দিবসের শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জিটুপি পদ্ধতিতে ভাতা কার্যক্রম বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে সম্মাননা স্মারক তুলে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাতা

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ