Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রমিকদের ঝুঁকি ভাতার দাবিতে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

গার্মেন্টস শ্রমিকদের ঝুঁকি ভাতার দাবিতে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষ (স্কপ)। শ্রমিক নেতারা এ সময় করোনায় গার্মেন্টস শ্রমিকদের হয়রানির জন্য দায়িদের শাস্তি, শ্রমিকদের যাতায়াত ব্যায় ও ঝুঁকি ভাতা প্রদান, অগ্রাধিকার ভিত্তিতে টিকা, করোনা আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা এবং চাকরিরত শ্রমিকের করোনা সংক্রমণে মৃত্যুতে সরকারী কর্মচারীদের সমান ক্ষতিপুরণ প্রদানের দাবি জানিয়েছেন। তারা করোনাকালে শ্রমিক ছাঁটাই কিংবা শ্রমিকদের বেতন-ওভারটাইমের পাওনা থেকে কোন ধরনের কর্তন প্রচেষ্টা মেনে নেওয়া হবেনা বলে সাবধান বানী উচ্চারণ করেন।

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশ করে। স্কপ যুগ্ম সমন্বয়কারী শহিদুল্লাহ চৌধুরী এর সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন আহসান হাবিব বুলবুল, রাজেকুজ্জামান রতন সাইফুজ্জামান বাদশা, চৌধুরী আশিকুল আলম, রফিকুল ইসলাম, ফিরোজ হোসাইন, কামরুল হাসান প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ গণপরিবহন বন্ধ রেখে কারখানা খোলার মত দায়িত্বহীন সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেন, হঠাৎ করে গ্রার্মেন্টস খোলায় শ্রমিকদের একদিনের মধ্যে নৌকা, ফেরি, ট্রাক, কভারড ভ্যান, পিকআপ সহ বিভিন্ন পণ্যবাহী যানবাহনে করে, পায়ে হেটে অবর্ণনীয় কষ্ট এবং তিন চারগুন বেশি খরচ করে কর্মস্থলে আসতে হয়েছে। কোন প্রকার স্বাস্থ্যবিধি মানা তাদের পক্ষে সম্ভব হয়নি। ফলে করোনা সংক্রমণ আরও বৃদ্ধি পাওয়ার ঝুঁকি বেড়েছে। শ্রমিকদের এই হয়রানি আর ঝুঁকির দায় মালিকরা এড়াতে পারেনা। আর মিথ্যা তথ্য প্রদানকরে শ্রমিকদের হয়রানীর জন্য দায়ীদের শাস্তি না হলে শিল্প মালিকদের সরকারের নির্দেশনা উপেক্ষা করার প্রবনতা আর শ্রমিকদের মধ্যে আস্থাহীনতা তৈরী করবে। নেতৃবৃন্দ হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, মালিকরা লকডাউনের কারণে বন্ধের দিনগুলির মজুরি কেটে নেওয়ার চক্রান্ত করছে, বিভিন্ন কারখানায় নানা অজুহাতে অনেক শ্রমিককে কাজে যোগ দিতে বাধা দেওয়া হচ্ছে, এই ধরণের হীন প্রচেষ্টা স্কপ সহ্য করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝুঁকি ভাতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ