Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছোট ফ্ল্যাটে আগ্রহ রিহ্যাব আবাসন মেলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:১০ এএম

সাধ্যের মধ্যে মনের মতো ফ্ল্যাট বা প্লট ক্রয়ে ছুটির দিনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিহ্যাবের আবাসন মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল বেশ। পাঁচ দিন ব্যাপি আবাসন মেলার তৃতীয় দিন গতকাল শরিবার সরকারি ছুটি থাকায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল বেশ। এদিন ছোট ও মধ্যম মানের ফ্ল্যাটগুলোই বেশি খুঁজেছেন ক্রেতারা। চাহিদা অনুযায়ী বিভিন্ন দামের অ্যাপার্টমেন্ট ও প্লট নিয়ে এসেছে আবাসন প্রতিষ্ঠানগুলো। মেলায় রয়েছে মান ও আয়তন যাচাই-বাছাই করে বুকিং দেয়ার সুবিধা। ক্রেতারা কেউ বুকিং দিচ্ছেন, কেউ আবার ঘুরেফিরে দেখছেন।

ক্রেতা-দর্শনার্থীরা বলছেন, মেলায় মধ্যবিত্তের নাগালের বাইরে প্লট ও ফ্ল্যাট। তারা বিভিন্ন স্টল খুঁজেও নিজেদের মনমতো ফ্ল্যাট পাচ্ছেন না। যা দেখছেন, তা সাধ্যের দুই থেকে তিন গুণ বেশি দামের। ভালো জায়গায় একটু বড় ফ্ল্যাট দেখতে গেলে কোটির ওপর দাম পড়ছে। বুকিংয়ের টাকাটাও অনেক বেশি। বেশির ভাগ কোম্পানি মোট দামের ৩০ শতাংশ বুকিং নিচ্ছে।

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করা সারওয়ার জামান মেলায় এসেছেন সন পছন্দের একটি ফ্ল্যাট পাওয়া যায় কি না তা দেখতে। তিনি বলেন, ১০ বছর ধরে ঢাকায় রয়েছি। মাসে ২৫ হাজার টাকা বাসা ভাড়া দিতে হচ্ছে। তাই মেলায় দেখতে এলাম ছোট আকারের কোনো ফ্ল্যাট পাওয়া যায় কি না। ৮০০ থেকে ১ হাজার স্কয়ার ফিটের একটা ফ্ল্যাট খুঁজছি, যেন এককালীন কিছু বুকিং মানি দেয়ার পর বাসা ভাড়ার সমান টাকা দিয়েই বাকি কিস্তি শোধ করা যায়। তবে প্রায় ঘণ্টাখানেক ঘুরে দেখলাম, ছোট আকারের এবং কম দামে ফ্ল্যাট একেবারে নেই বললেই চলে। দাম হিসাব করলে প্রায় কোটি টাকার ওপরে একটি ফ্ল্যাটের দাম পড়ে, অথচ আমার সাধ্য অর্ধেকেরও কম।

বেসরকারি ব্যাংক কর্মকর্তা হারুন-অর রশিদ বলেন, ১ হাজার ২০০ স্কয়ার ফিটের মধ্যে একটা ফ্ল্যাট দেখব, বাসায় আমরা স্বামী-স্ত্রী এবং দুই সন্তান রয়েছে। একটা ফ্ল্যাট তো একবারই কিনব, তাই একটু বড় দেখে কিনছি। ব্যাংক থেকে লোনটা পাওয়া যাবে। তাছাড়া এর নিচে ফ্ল্যাট তেমন একটা নেইও মেলায়। ৫০টির মতো প্রতিষ্ঠান দেখলাম।

কৃষিবিদ গ্রæপ রিয়েল এস্টেটের হেড অফ সেলস আরিফ খান বলেন, এটা স্বীকার করে নিতে হয় যে, ফ্ল্যাট এখন মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে। ৫০ থেকে ৬০ লাখ টাকার নিচে কোনো ফ্ল্যাট পাওয়া যায় না। তবে নিজস্ব ফ্ল্যাট কেনার ক্ষেত্রে ১ হাজার ২০০ স্কয়ার ফিটের নিচে ফ্ল্যাট কেনা উচিত নয়। এলাকার একটা ফ্ল্যাট কিনলেও সর্বোচ্চ সাড়ে ৯০০ স্কয়ার ফিট পাওয়া যায়। এখন ছোট ফ্ল্যাট বলতেই ১ হাজার স্কয়ার ফিট থেকে ১ হাজার ৫০০ স্কয়ার ফিটের ফ্ল্যাটগুলোকে বোঝায়। একটা মধ্যবিত্ত পরিবারের কমপক্ষে তিনটা বেডরুম প্রয়োজন, স্বামী-স্ত্রীর একটা, বাচ্চাদের জন্য একটা এবং একটা গেস্টরুম, সঙ্গে ড্রয়িং-ডাইনিং, বাথরুম, কিচেন সব মিলিয়ে ১ হাজার ২০০ স্কয়ার ফিটের নিচে এমন সিলেক্ট করা সম্ভব হয় না।

এর আগে বৃহস্পতিবার পাঁচ দিনের এই আবাসন মেলা উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। প্রতিদিন মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। এবারের মেলায় ১৫০টি প্রতিষ্ঠানের ২২০টি স্টল রয়েছে। আবাসন প্রতিষ্ঠান ছাড়াও বিল্ডিং মেটেরিয়ালস এবং ১৩টি অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

মেলায় দুই ধরনের টিকিট (সিঙ্গেল এন্ট্রি টিকিট ও মাল্টিপল এন্ট্রি টিকিট) রাখা হয়েছে। এর মধ্যে সিঙ্গেল এন্ট্রি টিকিটের দাম ৫০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিটের দাম ১ হাজার টাকা। মাল্টিপল টিকিট দিয়ে পাঁচবার মেলায় প্রবেশ করা যাবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিহ্যাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ