Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট’র ভিত্তিপ্রস্তর উদ্বোধন

‘নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তির অভাব’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) উদ্যোগে রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট ভবন এর ভিত্তিপ্রস্তরের শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল রাজধানীর উত্তরাস্থ ১৭ সেক্টরের কে ব্লকে ৮ নাম্বার রোডে এক অনুষ্ঠানের মাধ্যমে ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অনুষ্ঠানে রিহ্যাবের সাবেক নেতারা, পরিচালকরা, সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ দিনটিকে রিহ্যাব এর জন্য মাইল ফলক হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট ভবন এর ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে রিহ্যাব নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তি তৈরিতে আরো একধাপ এগিয়ে গেল। বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তির প্রচুর অভাব রয়েছে। আমাদের অনেক প্রকল্পে বিদেশীরা অল্প সময়ে কাজ শেষ করে দিচ্ছে কিন্তু দক্ষ জনশক্তির অভাব থাকায় আমাদের নিজ দেশের লোকদের দিয়ে প্রকল্প শেষ করতে দীর্ঘ সময় লাগছে। কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট এ আমাদের আরো এগিয়ে যেতে হবে বলে অভিমত ব্যক্ত করেন বিদুৎ প্রতিমন্ত্রী। তিনি বলেন, বিদেশের দক্ষ প্রকৌশলীরা ২ বছরে বিশ তলা বিল্ডিং এর কাজ শেষ করে কিন্তু আমাদের দক্ষ জনবল না থাকায় সেই কাজ করতে কয়েক বছর লেগে যায়। রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট এ ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে বলে মত প্রকাশ করেন তিনি। ভালো প্রযুক্তি ব্যবহার করে সাশ্রয়ী মূল্যে কিভাবে মজবুত কাঠামো তৈরি করা যায় সেদিকে নজর দেয়ার আহবান জানান বিদুৎ প্রতিমন্ত্রী। প্রয়োজনে বিদেশ থেকে ট্রেইনার এনে আমাদের জনবলকে রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট প্রশিক্ষণ দিতে পারে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, দক্ষ জনশক্তির ডিমান্ড সব জায়গায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)। তিনি শুরুতেই মহান মুক্তিযুদ্ধের বীর সেনানীদের প্রতি গভীর শ্রদ্ধা ও অভিবাদন জানান। রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, এই দিনটি রিহ্যাব এর জন্য অনেক বড় একটি আনন্দের এবং অর্জনের। নিজস্ব ২৪ কাঠা জমিতে রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট ভবন এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হচ্ছে।

রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানার উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ, রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী। আগামীতে রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট একটি বিশ্ববিদ্যালয় রূপে আত্মপ্রকাশ করবে এমন প্রত্যাশার কথা ব্যক্ত করেন রিহ্যাব নেতৃবৃন্দ। অনুষ্ঠানে রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, এখন পর্যন্ত ৫টি ট্রেডে ৩ মাস ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচীতে প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ নিয়েছে। এখান থেকে প্রশিক্ষণ নেয়া শিক্ষার্থীদের মধ্যে গড়ে প্রায় ৮৫ শতাংশের উপরে বিভিন্ন নির্মাণ প্রতিষ্ঠানে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিহ্যাব

২৬ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ