Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরের হিমেল হাওয়া শীত কুয়াশায় কাঁপন

তাপমাত্রা ৪৮ ঘণ্টায় আরো হ্রাসের পূর্বাভাস

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

দিনভর সূর্যের তেজ কম-বেশি থাকলেও সন্ধ্যা নামতেই প্রতিদিন শুরু হচ্ছে কনকনে হিমেল হাওয়ার সঙ্গে শীতের কামড়। অগ্রহায়ণ থেকে আগাম চলে আসা শীত পৌষ মাস আসতেই আরও জোরালো হয়েছে। হিমালয় অঞ্চল ছুঁয়ে আসা উত্তরের হিমেল হাওয়ার সাথে উত্তরাঞ্চল ছাড়াও দেশের অধিকাংশ স্থানে শীত আর কুয়াশায় বাড়ছে কাঁপন। সেই সাথে হতদরিদ্র ছিন্নমূল মানুষের শীতকষ্টও বেড়ে যাচ্ছে। বিভিন্ন স্থানে আবহাওয়ার পালাবদলে সর্দি-কাশি-জ¦র, ডায়রিয়া, চর্মরোগসহ শীতজনিত রোগব্যাধির প্রকোপ দেখা দিয়েছে।
গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ১০, দিনাজপুরে ১০.১, বদলগাছীতে ১০.৮, রাজশাহীতে ১১.৫, ঢাকায়ও ১৬ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রার পারদ। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রিতে নামলে মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য হয়। আগামী ৪৮ ঘণ্টায় দেশে তাপমাত্রা আরও হ্রাস এবং শীতের তীব্রতা আরও বৃদ্ধির পূর্বাভাস রয়েছে।
গতকাল দেশের বেশিরভাগ জেলায় মধ্যরাত থেকে ভোর-সকালের তাপমাত্রা ছিল ৯ থেকে ১৪ ডিগ্রির মধ্যে। রাতের তাপমাত্রার সঙ্গে ক্রমেই দিনের পারদও হ্রাস পাচ্ছে। অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ছিল ২৫ থেকে ২৭ ডিগ্রির মধ্যে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.৭ ডিগ্রি সে.। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সে.। চট্টগ্রামের তাপমাত্রা সর্বোচ্চ ২৭ এবং সর্বনিম্ন ১৬.৫ ডিগ্রি সে.। শীতের সাথে কুয়াশায় মাঠ-ঘাট, সড়ক-মহাসড়ক, শহরতলী, গ্রাম-জনপদ ঢাকা পড়ছে।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপবির্তিত থাকতে পতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এদিকে উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। একটি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
সপ্তাহের পূর্বাভাস চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ ডিসেম্বর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সময়ে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সপ্তাহে দেশের কোথাও কোথাও সকালে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সপ্তাহের প্রথম দিকে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষের দিকে তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. পর্যন্ত কমতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ