Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৃত্যুকূপে ইতালি, জার্মানি ও ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। ফুটবলের এই দুই পরাশক্তির সঙ্গে আরেক শক্তিশালী দল জার্মানি উয়েফা নেশন্স লিগে পড়েছে একই গ্রুপে। সঙ্গে রয়েছে হাঙ্গেরি। বলাই বাহুল্য, ইউরোপ অঞ্চলের এই প্রতিযোগিতার ২০২২-২৩ আসরের ‘এ’ লিগে এটাই গ্রুপ অব ডেথ বা মৃত্যুকূপ।

গতপরশু রাতে নেশন্স লিগের তৃতীয় আসরের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে সুইজারল্যান্ডের নিয়নে অবস্থিত ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সদর দপ্তরে। চার স্তরের লিগে খেলবে উয়েফার সদস্য ৫৫টি দেশ। ‘এ’, ‘বি’ ও ‘সি’ লিগে চার গ্রুপে ভাগ হয়ে খেলবে ১৬টি করে মোট ৪৮টি দল। আর ‘ডি’ লিগে দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে সাতটি দল।
নেশন্স লিগের সবশেষ ২০২০-২১ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। গ্রুপ পর্বে তাদের সঙ্গী ডেনমার্ক, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়া। ফ্রান্সের কাছে ফাইনালে হেরে রানার্সআপ হওয়া স্পেনের তিন প্রতিপক্ষ নেশন্স লিগের প্রথম আসরের শিরোপাজয়ী পর্তুগাল, সুইজারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। আরেক গ্রুপে খেলবে বেলজিয়াম, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ওয়েলস। পরের আসরের গ্রুপ পর্বে শুরু হবে আগামী ২০২২ সালের ২ জুন, শেষ হবে ২৭ সেপ্টেম্বর। ‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ চারটি দল পাবে সেমিফাইনালের টিকিট। আগামী ২০২৩ সালের ১৪ ও ১৫ জুন হবে সেমির দুইটি ম্যাচ। এরপর ১৮ জুন হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ও ফাইনাল। এই চারটি ম্যাচের জন্য একটি নির্দিষ্ট আয়োজক দেশ ঘোষণা করবে উয়েফা।
এদিকে, নেশন্স লিগের সবশেষ আসরের ‘সি’ লিগ থেকে কোন দুইটি দল ‘ডি’ লিগে অবনমিত হবে তা এখনও নির্ধারিত হয়নি। আগামী বছরের ২৪ ও ২৯ মার্চ দুই লেগের প্লে-আউট পর্ব অনুষ্ঠিত হবে। একদিকে মালদোভার মুখোমুখি হবে কাজাখস্তান, অন্যদিকে এস্তোনিয়া খেলবে সাইপ্রাসের বিপক্ষে।

কোন গ্রুপে কারা
লিগ ‘এ’
গ্রুপ এ১ : ফ্রান্স, ডেনমার্ক, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়া
গ্রুপ এ২ : স্পেন, পর্তুগাল, সুইজারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র
গ্রুপ এ৩ : ইতালি, জার্মানি, ইংল্যান্ড ও হাঙ্গেরি
গ্রুপ এ৪ : বেলজিয়াম, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ওয়েলস

লিগ ‘বি’
গ্রুপ বি১ : ইউক্রেন, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও আর্মেনিয়া
গ্রুপ বি২ : আইসল্যান্ড, রাশিয়া, ইসরায়েল ও আলবেনিয়া
গ্রুপ বি৩ : বসনিয়া-হার্জেগোভিনা, ফিনল্যান্ড, রোমানিয়া ও মন্টেনেগ্রো
গ্রুপ বি৪ : সুইডেন, নরওয়ে, সার্বিয়া ও স্লােভেনিয়া

লিগ ‘সি’
গ্রুপ সি১ : তুরস্ক, লুক্সেমবার্গ, লিথুয়ানিয়া ও ফারো আইল্যান্ড
গ্রুপ সি২ : নর্দার্ন আয়ারল্যান্ড, গ্রিস, কসোভো ও সাইপ্রাস/এস্তোনিয়া
গ্রুপ সি৩ : স্লােভাকিয়া, বেলারুশ, আজারবাইজান ও কাজাখস্তান/মলদোভা
গ্রুপ সি৪ : বুলগেরিয়া, উত্তর মেসিডোনিয়া, জর্জিয়া ও জিব্রাল্টার

লিগ ‘ডি’
গ্রুপ ডি১ : লিখেনস্টেইন, কাজাখস্তান/মালদোভা, অ্যান্ডোরা ও লাটভিয়া
গ্রুপ ডি২ : মাল্টা, সাইপ্রাস/এস্তোনিয়া ও সান ম্যারিনো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ