Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

নতুন রেকর্ড
ইনকিলাব ডেস্ক : আবারও রেকর্ডসংখ্যক করোনা শনাক্ত হয়েছে যুক্তরাজ্যে। মহামারি শুরুর পর থেকে গেল এক দিনে সবচেয়ে বেশি সংক্রমণ দেখেছে দেশটি। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাজ্যে নতুন করে ৮৮ হাজার ৩৭৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নতুন ধরন ওমিক্রন আতঙ্কে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানালেও লকডাউনের সিদ্ধান্তের বিপক্ষে যুক্তরাজ্য প্রশাসন। আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে যুক্তরাজ্যে করোনা শনাক্তের সংখ্যা। বৃহস্পতিবার যুক্তরাজ্যে নতুন কোরে ৮৮ হাজার ৩৭৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। একদিন আগেও যা ছিল ৭৮ হাজার। রয়টার্স।


১২ মিশনারি মুক্ত
ইনকিলাব ডেস্ক : হাইতিতে অপহৃত খ্রিস্টান মিশনারির মধ্যে আরও ১২ জনকে মুক্তি দেওয়া হয়েছে। রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে গ্যাং সদস্যরা ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করে গত অক্টোবর মাসে। বৃহস্পতিবার তাদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেন হাইতির পুলিশ প্রধান গ্যারি ডেসরোসিয়ারস। তিনি জানান, শর্তের বিনিময়ে ১২ জনকে মুক্তি দেওয়া হয়েছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। এর আগে, গত ২১ নভেম্বর অপহৃত আরও দুইজনকে মুক্তি দেওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রিস এক বিবৃতিতে নিশ্চিত করে। হাইতির ন্যাশনাল পুলিশের পক্ষ থেকেও তাদের মুক্তির বিষয়টির কথা বলা হয়। আল-জাজিরা।


ফের অগ্ন্যুৎপাত
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশে মাউন্ট সেমেরু আগ্নেয়গিরিতে আবারো অগ্ন্যুৎপাত হয়েছে। এসময় আকাশের দিকে লাভা ও কালো ধোঁয়া উঠতে দেখা গেছে। ফলে আগে থেকেই উদ্ধার কাজে নিয়োজিত কর্মীরা আতঙ্কে পালিয়ে যেতে থাকে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানা গেছে, আগ্নেয়গিরিটিতে বৃহস্পতিবার দুইবার অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। এসময় ধোঁয়ার কুণ্ডলি সাড়ে চার কিলোমিটার উপরে উঠে যায়। হঠাৎ এমন পরিস্থিতিতে কর্মীরা উদ্ধার কাজ স্থগিত করতে বাধ্য হয়। এনডিটিভি।


ওমান-ইরান মহড়া
ইনকিলাব ডেস্ক : হরমুজ প্রণালি ও ওমান সাগরে ইরানের পানিসীমায় ওমানের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালিয়েছে ইরান। ওমান ও ইরানি নৌবাহিনীর মধ্যে এ নিয়ে ৯ বার যৌথ মহড়া অনুষ্ঠিত হলো। দুই দেশের মধ্যে বৃহস্পতিবার এ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। যৌথ নৌ মহড়ায় উভয় দেশের কয়েকটি রণতরী, বেশ কিছু হেলিকপ্টার এবং ইরানে তৈরি ড্রোন অংশ নেয়। এ সময় ইরান ও ওমানের উচ্চপদস্থ সেনা কর্মকর্তারা উপস্থিত থেকে মহড়া পরিদর্শন করেন। দুই দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করা, সাগরে বেশ কিছু প্রশিক্ষণ কর্মসূচি চালু করাই এ মহড়ার প্রধান উদ্দেশ্য বলে উল্লেখ করা হয়েছে। ইরনা।

 

ভুয়া হেলথ পাস
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে লক্ষাধিক মানুষ করোনার ভুয়া হেলথ পাস নিয়ে বাইরে ঘুরে বেড়াচ্ছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বৃহস্পতিবার এ তথ্য জানান। তিনি বলেন, করোনার স্বাস্থ্যবিধি থেকে এড়াতে ফ্রান্সের এক লাখ ১০ হাজার মানুষ এসব ভুয়া কোভিড হেলথ পাস নিয়ে ঘুরছেন। এ নিয়ে তদন্ত নেমেছে দেশটির সরকার। দেশটির সরকার সম্প্রতি করোনা নেগেটিভ এমন সব ব্যক্তিকে হেলথ পাস দেওয়ার সিদ্ধান্ত নেয়। এ পাস থাকলে গণপরিবহণ, রেস্তোরাঁ ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হয়। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ