Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

নয় বছর পর
ইনকিলাব ডেস্ক : রাজধানী টিম্বাকটু ত্যাগের মধ্যে দিয়ে মালিতে দীর্ঘ নয় বছরের উপনিবেশিক ফ্রান্সের সেনা উপস্থিতি শেষ হয়েছে। সামরিক হস্তক্ষেপের অংশ হিসাবে দেশটিতে সেনা পাঠিয়েছিল সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ। তার নির্দেশে ২০১৩ সালের ২ ফেব্রুয়ারি মালিতে সামরিক হস্তক্ষেপ করে ফ্রান্স। সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ফ্রান্সের পতাকা নামিয়ে ফেলা হয় এবং মালির পতাকা উত্তোলন করা হয় টিম্বাকটুর সামরিক ঘাটিতে। এসময় সেখানে স্বদেশে ফিরে যাওয়ার অপেক্ষায় থাকা ফ্রান্সের প্রায় দেড়শো জনের সবশেষ সেনাদল উপস্থিত ছিলেন। মালিতে নিযুক্ত ফ্রান্সের অপারেশন বারখানের প্রধান জেনারেল ইটিয়েন ডু পেরৌক্স নতুন ঘাটি কমান্ডারের সাথে হ্যান্ডশেক করেন এবং বড় আকারের একটি কাঠের চাবি হস্তান্তর করেন। আল-জাজিরা।


ক্যাসল দুর্ঘটনায়
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় বাতাসে উড়ে যাওয়া একটি বাউন্সি ক্যাসল (শিশুদের খেলার জন্য বেলুন দিয়ে ফোলানো ঘর বিশেষ) থেকে পড়ে দুই শিশু মারা গেছে এবং অন্যরা গুরুতর আহত হয়েছে, পুলিশ জানিয়েছে। বৃহস্পতিবার তাসমানিয়ার ডেভনপোর্টে একটি প্রাইমারি স্কুলের বিনোদনের দিনে- দমকা হাওয়ার কারণে দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, শিশুরা প্রায় ১০ মিটার (৩২ ফুট) উচ্চতা থেকে পড়েছিল। কর্তৃপক্ষ আহত ও নিহতদের বয়স জানায়নি বা কতজন পড়েছিল তা জানায়নি, তবে নিশ্চিত করেছে যে বহু সংখ্যক’ গুরুতরভাবে আহত হয়েছেন। তাসমানিয়ার পুলিশ কমান্ডার ডেবি উইলিয়ামস ঘটনাটিকে ‘খুবই মুখোমুখি এবং কষ্টদায়ক’ বলে বর্ণনা করেছেন। বিবিসি।


নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। রাজনৈতিক ও শান্তি বিনির্মাণবিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি ডিকার্লো এ আহ্বান জানিয়েছেন। একইসাথে ইরানকে পারমাণবিক কর্মসূচি সীমিত করার প্রতিশ্রুতিতে ফিরে যেতেও বলা হয়েছে। রোজমেরি জানান, পরমাণু চুক্তির পরিকল্পনায় বর্ণিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার বা ছাড় দেওয়ার জন্য এবং ইরানের সাথে তেলের বাণিজ্যসংক্রান্ত নিষেধাজ্ঞা মওকুফের মেয়াদ বাড়ানোর জন্য আমি যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, ইরানের গুরুত্বপূর্ণ কিছু বেসামরিক পারমাণবিক-সম্পর্কিত কার্যকলাপের বিষয়ে মার্কিন নিষেধাজ্ঞা মওকুফ করার বিষয়টি গুরুত্বপূর্ণ। রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ