Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইলেন আলাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ক্ষমতাসীন দলের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই নিজের দেয়া বক্তব্য প্রত্যাহার করে নিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। তিনি বর্তমানে ভারতের চেন্নাইয়ে চিকিৎসাধীন আছেন। সেখান থেকেই গতকাল মঙ্গলবার হোয়াটসঅ্যাপে বার্তা পাঠিয়ে বক্তব্য প্রত্যাহার ও ক্ষমা প্রার্থনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে কটূক্তির অভিযোগ এনে ইতোমধ্যে ঢাকা, খুলনাসহ কয়েকটি জায়গায় আলালের বিরুদ্ধে মামলা করেছেন ক্ষমতাসীন দলের সদ্যরা। বিভিন্ন স্থানে তার কুশপুকত্তলিকাও পোড়ানো হয়েছে। এরকম অবস্থার মধ্যেই সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল হোয়াটসঅ্যাপে বার্তা পাঠান।

তার পাঠানো বার্তাটি হুবহু তুলে ধরা হলো: আমি প্রিয় স্বদেশ ভূমি থেকে হাজার মাইল দূরে জীবন সংকটে চিকিৎসাধীন আছি। আমার শরীরে একটি গুরুতর সার্জারি হয়েছে। সংগত কারণেই সকল দুঃসংবাদ থেকে পরিবার আমাকে দূরে রেখেছে। তারপরও বিলম্বে আমি জেনেছি অতীতে আমার একটি বক্তব্য বেশ বিতর্কের জন্ম দিয়েছে।

দীর্ঘ ৪৯ বছরের রাজনৈতিক জীবনে জ্ঞাতসারে কিংবা ইচ্ছাকৃত কারো সম্মান, অনুভূতি, বিশ্বাসে আঘাত করিনি। তবুও মানুষ হিসেবে আমি তো ভুলের উর্ধ্বে নই। তাই বলছি কোনো অসর্তক মুহূর্তে কথা কিংবা বক্তব্যে যারা কষ্ট পেয়েছেন, আঘাত প্রাপ্ত হয়েছেন অনুভূতিতে, তাদের সকলের নিকট আমি ক্ষমাপ্রার্থী। একই সঙ্গে উক্ত বক্তব্য আমি প্রত্যাহার করছি। ভালো থাকুক আমার প্রিয় স্বদেশ, শান্তিপূর্ণ থাকুক বাংলাদেশ।’

আলাল বলেন, আমি গুরুতর অসুস্থ হয়ে ভারতের চেন্নাইতে একটি হাসপাতালে চিকিৎসাধীন আছি। বলতে পারেন একরকম জীবন সংকটের মধ্যে সময়গুলো অভিবাহিত করছি। বিলম্বে হলেও আমি জানতে পেরেছি যে, আমার একটি বক্তব্যকে নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে। আমি দৃঢ়তার সাথে বলতে চাই, আমি কখনই জ্ঞাতসারে এমন কোনো কথা বলি নাই যাতে কারো প্রতি অসম্মান করা হয়, কারো অনুভূতিতে আঘাত দেয়া হয় কিংবা কারো বিশ্বাসে আঘাত দেয়া হয়। আমি মনে করি আমার বক্তব্যকে নিয়ে যে বিতর্ক সৃষ্টি করা হয়েছে তা ষড়যন্ত্রমূলক। উদ্দেশ্যে একটাই- জাতীয়তাবাদী শক্তির জনপ্রিয়তাকে খাটো করা, বিতর্কিত করা। সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বর্তমান চেন্নাইয়ের এ্যাপেলো হাসপাতালে চিকিতসাধীন আছেন। তার সাথে রয়েছেন তার সহধর্মিনী সৈয়দা নাসিমা ফেরদৌসী। গত ৩০ নভেম্বর আলালের কিডনিতে সফল অস্ত্রোপচার হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ