Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপে নতুন করে আশ্রয় পাচ্ছেন আরো ৪০ হাজার আফগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ২:৪৫ পিএম

নতুন করে প্রায় ৪০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দিতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়নের ১৫টি দেশ। এর মধ্যে শুধু জার্মানিই গ্রহণ করবে ২৫ হাজার, এছাড়া নেদারল্যান্ডস ৩ হাজার ১৫৯ জন এবং ফ্রান্স ও স্পেন উভয়ে আড়াই হাজার করে শরণার্থীকে আশ্রয় দেবে। গতকাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দেশগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দিয়েছেন ইউরোপের স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা জোহানসন।

তার মতে, এটি সংহতির পক্ষে প্রশংসনীয় একটি কাজ এবং নিয়ন্ত্রিত উপায়ে আরও বেশি আফগানকে আশ্রয় দেওয়া ‘অবৈধ অভিবাসন’ ঠেকাতে সাহায্য করবে।
এর আগে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) আগামী পাঁচ বছরে সাড়ে ৪২ হাজার আফগানকে আশ্রয় দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। তবে সেসময় এতে আপত্তি জানায় ইইউর কয়েকটি সদস্য দেশ।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে আনুমানিক ৮৫ হাজার আফগান পালিয়ে ইইউর কাছাকাছি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। ভয়াবহ খরার কারণে সেখানে নতুন করে শরণার্থীর ঢল নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

টানা ২০ বছরের যুদ্ধে ইতি টেনে আফগানিস্তান থেকে পশ্চিমা বাহিনীর বিদায় এবং তালেবানের পুনরুত্থানের পর ইইউ’র ২৭ সদস্যের মধ্যে ২৪টি দেশে আশ্রয় পেয়েছেন অন্তত ২৮ হাজার আফগান। তবে ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি সতর্ক করেছেন, ইইউর বাইরে চরম দুরবস্থায় থাকা ৮৫ হাজার আফগানের এখনই পুনর্বাসন দরকার। এদের অন্তত অর্ধেককে আশ্রয় দিতে ইউরোপের প্রতি আহ্বান জনিয়েছেন তিনি।

তবে শুধু আফগানদেরই আশ্রয় দিচ্ছে না ইউরোপ, এটি ইইউর সদস্য দেশগুলোতে ৬০ হাজার মানুষকে পুনর্বাসন ও মানবিক সহায়তা প্রদান প্যাকেজের একটি অংশ মাত্র। ফ্রান্স ও সুইডেন বিভিন্ন দেশের যথাক্রমে পাঁচ হাজার ও ৪ হাজার ২০০ মানুষকে আশ্রয় দিতে চেয়েছে। বেলজিয়াম বলেছে, তারা ৪২৫ আফগান ও ১ হাজার ২৫০ জন অন্য দেশের নাগরিককে আশ্রয় দেবে। সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ