Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিনগত গবেষণায় অবদান রেখে দুই নারী বিজ্ঞানী পেলেন রসায়নে নোবেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৫:৪৪ পিএম

জিনগত গবেষণায় অবদান রেখে দুই নারী বিজ্ঞানী পেলেন রসায়নে নোবেল পুরস্কার।জিনোম সম্পাদনার পদ্ধতি বিকাশের জন্য যৌথভাবে ২০২০ সালে রসায়নে নোবেল পেয়েছেন ফরাসি নাগরিক এমানুয়েল মেরি চার্পেন্টিয়ার ও জেনিফার এ ডোডনা। বুধবার দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস বিজয়ীদের নাম ঘোষণা করে। -নোবেল.ওআরজি, সিএনএন

নোবেল কমিটি তাদের বিবৃতিতে বলেছে, ইমানুয়েল এবং জেনিফার জিন প্রযুক্তির অন্যতম সেরা প্রযুক্তি ‘সিআরআরএসপিআর/ক্যাস৯ জেনেজিক সিসর’ আবিষ্কার করেছেন। ইমানুয়েল ফরাসি অধ্যাপক এবং মাইক্রোবায়েলজি, জেনেটিক্স ও বায়োকেমেস্ট্রি বিষয়ের গবেষক। জেনিফার ডোডনা মার্কিন প্রাণ রসায়নবিদ এবং বার্কলি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞান, কোষ জীববিজ্ঞান ও রসায়ন বিভাগের অধ্যাপক।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, আণবিক জীববিজ্ঞানে বিপ্লব নিয়ে এসেছে ‘সিআরআরএসপিআর/ক্যাস৯ জেনেজিক সিসর’। এটি ব্যবহার করে গবেষকরা নির্ভুলভাবে প্রাণি, উদ্ভিদ ও অণুজীবের ডিএনএ পরিবর্তন করতে সক্ষম। একইসঙ্গে তা ক্যান্সার চিকিৎসায় নতুন দিগন্ত উন্মেচন করবে। জিনগত রোগ নিরাময়ের স্বপ্ন সত্যি করতে পারে এই আবিষ্কার। ১৯১১ থেকে ২০০৯ সাল পর্যন্ত রসায়নে মাত্র চার জন নারী নোবেল জিতেছিলেন। সর্বশেষ ২০০৯ সালে ইসরায়েলের এডা ই ওনাথকে জীব কোষে অবস্থিত রাইবোজোমের গঠন ও ক্রিয়া নিয়ে কাজ করার জন্য নোবেল পুরষ্কারে ভূষিত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল পুরস্কার

১২ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ