Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

বিড়ালকে স্তন্যদান
ইনকিলাব ডেস্ক : পশুপ্রেম তথা পোষ্যপ্রেম নতুন কিছু না। তাই বলে বিড়ালকে স্তন্যপান? সম্প্রতি এমন ঘটনাই ঘটিয়েছেন আমেরিকার এক মহিলা। চলন্ত বিমানে পোষ্য বিড়ালকে স্তন্যপান করিয়ে চমকে দিয়েছেন সকলকে। ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন ওই বিমানের কর্মী ও সহযাত্রীরা। অনেকেই বেজায় বিরক্তও হয়েছেন। ঘটনাটি ঘটেছে আমেরিকার ডেল্টা এয়ারলাইন্সের নিউ ইয়র্ক থেকে আটলান্টাগামী একটি বিমানে। পোষ্যকে নিয়ে মহিলার এই কা- ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই মহিলা নিউ ইয়র্কের সাইরাকিউস থেকে জর্জিয়ার আটলান্টায় যাচ্ছিলেন। টাইমস নাউ।


নাইজারে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : নাইজারের দক্ষিণপশ্চিমাঞ্চলে এক সংঘর্ষের ঘটনায় বন্দুকধারীরা ১২ সৈন্যকে হত্যা ও ৮ জনকে আহত করেছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, শনিবার ফুনিও গ্রামের কাছে কয়েকশ জঙ্গির সঙ্গে লড়াই চলার সময় ব্যাপক গুলির মুখে পড়ে সৈন্যরা, এতে হতাহতের ওই ঘটনা ঘটে। লড়াইয়ে বহু জঙ্গিও নিহত হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। এই হামলা আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর ২০১৭ সাল থেকে শুরু করা ব্যাপক বিস্তৃত সহিংসতার একটি অংশ। রয়টার্স।

সুদানে নিহত ২৪
ইনকিলাব ডেস্ক : সুদানের পশ্চিমাঞ্চলে আরব এবং অ-আরব সম্প্রদায়গুলোর মধ্যে সংঘর্ষে ২৪ জন নিহত হয়েছেন। রোববার দেশটির দারফুর এলাকায় এই প্রাণহানির ঘটনা ঘটে। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, শনিবার রাতে পশ্চিম দারফুর প্রদেশের ক্রিন্ডিং আশ্রয়শিবিরে দুইজনের মধ্যে আর্থিক দ্বন্দ্বের সৃষ্টি হয়। সেই ঘটনা নিয়েই পরে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পশ্চিম দারফুর প্রদেশের ওই আশ্রয়শিবিরে মূলত উদ্বাস্তুরাই বসবাস করেন। শনিবার রাতের ওই ঘটনা নিয়ে রোববার খুব সকালে ওই ক্যাম্পে হামলা করে আরব যোদ্ধারা। আল-জাজিরা।


ইরাকে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলের কারা সালেম গ্রামে আইএসের হামলায় পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ছয়জন। নিহতের মধ্যে কুর্দি বাহিনীর (পেশমার্গা) ৪ সদস্য রয়েছেন। স্থানীয় সময় রোববার এ হামলার ঘটনা ঘটে। নিহত পাঁচজনের মধ্যে কুর্দি বাহিনীর (পেশমার্গা) ৪ সদস্য ও একজন বেসামরিক লোক রয়েছেন। যদিও কুর্দি বাহিনীর পক্ষ থেকে হতাহতের ঘটনা নিশ্চিত করা হলেও কতজন মারা গেছে তা স্পষ্ট করা হয়নি। উল্লেখ্য, কুর্দি পেশমার্গাসহ ইরাকি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে প্রায়ই হামলা চালায় আইএস। রয়টার্স।


৮০ হাজার শ্রমিক
ইনকিলাব ডেস্ক : করোনা মহামারির পরে ইতালির অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৮০ হাজার শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, করোনার পরে ইতালির অর্থনৈতিক সংকট মোকাবিলা ও অবৈধপথে দেশটিতে প্রবেশ বন্ধ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৮০ হাজার স্থায়ী ও অস্থায়ী বিদেশি শ্রমিক নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তবে বিষয়টি এখনো দেশটির মন্ত্রিপরিষদে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ধারণা করা হচ্ছে, চলতি মাসে অর্থাৎ বড়দিনের আগেই এ বিষয়ে দেশটির মন্ত্রিপরিষদ চূড়ান্ত অনুমোদন দিবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ