Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরব আমিরাতের ৫০তম জাতীয় দিবস আজ

উন্নয়নে দেশটি অপূর্ব সৌন্দর্যের লীলাভূমি ও নিরাপদ দেশ

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১২:০৮ এএম

অপরূপ সৌন্দর্য, নিরাপদ ও শান্তিপ্রিয় দেশ সংযুক্ত আরব আমিরাত। আজ ২ ডিসেম্বর দেশটির ৫০তম জাতীয় দিবস। স্বাধীনতা লাভের ৫০ বছরে অবকাঠামোগত উন্নয়নে দেশটি এখন অপূর্ব সৌন্দর্যের এক লীলাভূমি। রয়েছে বিশ্বের উন্নত দেশের প্রথম সারিতে এবং বিশ্বের বসবাসযোগ্য নিরাপদ শীর্ষ দেশের তালিকায়ও। অপরদিকে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী বিশ্বের সুখী দেশের তালিকায়ও রয়েছে আমিরাত।

তাছাড়া দেশটিতে পর্যটক আকর্ষণে বিশেষ করে দুবাইয়ে রয়েছে পবিত্র কোরআন পার্ক, গিনেস বুকে স্থান পাওয়া মিরাক্ল গার্ডেন, প্রজাপতির বাগান, বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফা, বুর্জ আল আরব হোটেল, অষ্টম আশ্চর্য দ্বীপ জুমাইরাহ পাম আইল্যান্ড, আধুনিক স্থাপত্য শিল্পের অতুলনীয় অপরূপ সৌন্দর্যের বিখ্যাত শেখ জায়েদ মসজিদ, বিশ্বের দৃষ্টিনন্দন জাদুঘর মিউজিয়াম অব দ্য ফিউচারসহ আরো অনেক কিছু। যার জন্য প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেশটিতে ছুটে আসেন পর্যটকরা।

দিবসটি উপলক্ষে আমিরাতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রাদেশিক শাসকগণ পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে নাগরিকদের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। ১৯৭১ সালের এদিনে বৃটিশ সাম্রাজ্য থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। সে থেকেই এদিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে আমিরাত।

৫০তম জাতীয় দিবসটিকে ঘিরে পুরো আমিরাতেই চলছে উৎসবের আমেজ। দেশটির প্রতিটি প্রদেশ শহরের উঁচু উঁচু টাওয়ার ও প্রধান প্রধান সড়কগুলোকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। আগে থেকেই শুরু হয়েছে আরব সংস্কৃতি-ঐতিহ্যের নানা রকম অনুষ্ঠানমালা। দিবসটি উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ