Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাস হয়েও হলো না শারমিনের

ওয়ানডেতে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

শুরু থেকে ব্যাট করলেন শেষ পর্যন্ত। ৫০ ওভার শেষে অপরাজিত ১৩০ রানের দুর্দান্ত ইনিংস শেষ মাঠ ছাড়লেন শারমিন আক্তার সুপ্তা। তারপরও একটু আক্ষেপ করতে পারেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের এই ব্যাটার। ম্যাচটি যদি আন্তর্জাতিক ওয়ানডে হতো, ইতিহাসেই যে নাম লেখা হয়ে যেত তার! সেটি হয়নি। তবে দারুণ এই ইনিংসেই বেশ কিছু মাইলফলক পেরুলো দেশের নারী ক্রিকেট।
গতকাল গতকাল হারারের সানরাইজ স্পোর্টস ক্লাব মাঠে ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে শারমিনের ব্যাটে ভর করেই ৩২২ রানের রানপাহাড় গড়ে বাংলাদেশ। তার ১৪১ বলের ইনিংসটি ১১টি বাউন্ডারি দিয়ে সাজানো। দল ছাড়িয়ে গেছে এই ফরম্যাটে নিজেদের আগের সর্বোচ্চ। নারী ওয়ানডেতে এবারই প্রথম তিনশ রান পেরিয়েছে বাংলাদেশ। তাদের আগের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ৯ উইকেটে ২১১ রান। ২০১৯ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে ওই রান করে ১ বল বাকি থাকতে নাটকীয় জয় পেয়েছিল তারা। রান পাহাড়ে চাপা পড়ে ইউএসএ থামে মাত্র ৫২ রানে। তাতে ২৭০ রানের বিশাল জয় পায় নিগার সুলতানার দল।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হলেও ওয়ানডে মর্যাদাপ্রাপ্ত দেশগুলোর নিজেদের মধ্যে লড়াই কেবল বিবেচিত হবে আন্তর্জাতিক ওয়ানডে হিসেবে। যুক্তরাষ্ট্রের ওয়ানডে মর্যাদা নেই। এই ম্যাচটিও তাই আন্তর্জাতিক ওয়ানডে নয়, লিস্ট ‘এ’ ম্যাচ। শারমিনের ইনিংসটিও তাই ওয়ানডের রেকর্ডে থাকছে না। তাতে তার ইনিংসের কৃতিত্ব কমে যাচ্ছে না। টস হেরে ব্যাটিংয়ে নেমে শারমিন শুরু করেন প্রথম ওভারে বাউন্ডারি মেরে। এরপর ছুটতে থাকেন। ফিফটি স্পর্শ করেন ৫৫ বলে। ৩৪তম ওভারে ৭৩ রান থেকে বাউন্ডারি মেরে নিজের আগের সেরা ও বাংলাদেশের সর্বোচ্চ, দুটিই ছাড়িয়ে যান শারমিন। কাক্সিক্ষত মুহ‚র্তটি আসে ৪৩তম ওভারে। তারা নরিসের বল বাউন্ডারিতে পাঠিয়ে তিন অঙ্কে পা রাখেন তিনি ১১৭ বলে।

শেষ পর্যন্ত অপরাজিত থেকেই তিনি মাঠ ছাড়েন। তার সঙ্গে ফারজানা হকের ৬৭ ও মুর্শিদা খাতুনের ৪৭ রানের সৌজন্যে বাংলাদেশ ৫০ ওভারে তোলে ৩২২ রান। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যৌথভাবে সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ করেন সালমা। পরের ম্যাচে একই প্রতিপক্ষের সঙ্গে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫। শারমিনের নিজের আগের সর্বোচ্চ ৭৪। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কক্সবাজারে ইনিংসটি খেলেছিলেন ২৫ বছর বয়সী ডানহাতি ব্যাটার।

বাটিংয়ে রানপাহাড়ের পর বল হাতেও যুক্তরাষ্ট্রকে নিয়ে ছেলেখেলায় মেতেছিল বাংলাদেশ। মাত্র ৫২ রানে গুটিয়ে দিতে আলো ছড়িয়েছেন সালমা খাতুন। ১০ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১০ রানের বিনিময়ে নেন দুই উইকেট। যার মধ্যে মেডেনই ছিল ৫টি! এছাড়া ফাহিমা খাতুন ও রুমানা আহমেদের শিকারও দুটি করে। একটি জাহানারা আলমের। এমন দিনে ফিল্ডাররা-ই-বা বাদ যাবে কেন? দুর্দান্ত সব থ্রোয়ে দুটি রান আউটও করেছেন মুরশিদা খাতুন আর রিতু মনিরা।
এর আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর এক জয়ে বাছাইপর্ব শুরু করে বাংলাদেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শারমিন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ