Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

মাদুরোর বাজিমাত

ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলার ক্ষমতাসীন নিকোলাস মাদুরোর বামপন্থি সরকার এবার স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনেও বড় ধরনের সফলতা পেয়েছে। মাদুরোর সমাজতান্ত্রিক দল ২০টি গর্ভনর পদে জয়লাভ করেছে, বিপরীতে মাত্র তিনটিতে জয় পেয়েছেন বিরোধীরা। সোমবার ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিল (সিএনই)-র ঘোষিত প্রাথমিক ফলাফলে মাদুরোর দলের বাজিমাতের এই খবর জানানো হয়। এরই মধ্যে বিজয় উদযাপনে সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেছেন, ‘এই বিজয় আনন্দের। রয়টার্স।
সার্কাসে নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক : পশু-পাখি নিয়ে গুরুত্বপূর্ণ আইন জারি করল ফ্রান্সের সরকার। এর ফলে সার্কাসে আর বন্য পশু ব্যবহার করা যাবে না। ফ্রান্সের পার্লামেন্টে পশু-পাখি নিয়ে যুগান্তকারী আইন পাস হয়েছে। নতুন আইনে বলা হয়েছে, বন্য পশু আর কেনা যাবে না। সার্কাসেও বাঘ, সিংহ, ভালুকের মতো প্রাণী ব্যবহার করা যাবে না। শুধু তাই নয়, বাড়িতে পশু-পাখি রাখার ক্ষেত্রেও বহু বিধিনিষেধ জারি করা হয়েছে। নতুন আইন অনুযায়ী, বাড়িতে রাখা কোনো পশুর উপর অত্যাচার হলে কড়া শাস্তি দেয়া হবে। পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। জরিমানা হতে পারে ৭৫ হাজার ইউরো পর্যন্ত। এতদিন সার্কাসে বাঘ-সিংহের খেলা দেখানো হতো ফ্রান্সে। এএফপি।
অস্ট্রিয়ায় লকডাউন

ইনকিলাব ডেস্ক : মহামারি করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় আরোপ করা নতুন বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করার পরও ২০ দিনের জাতীয় লকডাউনের ঘোষণা দিয়েছে অস্ট্রিয়া। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে এটি অস্ট্রিয়ার চতুর্থ জাতীয় লকডাউন। রোববার রাতে ওআরএফ টিভিতে বক্তৃতা দেওয়ার সময় দেশটির স্বাস্থ্যমন্ত্রী উলফগ্যাং মুকস্টেইন বলেন, ‘সরকারকে এখন পাল্টা পদক্ষেপ নিতে হবে।’ মধ্যরাত থেকে ঘরে বসে কাজ করা এবং অপ্রয়োজনীয় শপিংমল বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে অস্ট্রিয়া। বিবিসি।
খনিতে নিহত ৩

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের একটি কয়লা খনিতে বন্দুকধারীদের হামলায় ৩ শ্রমিক নিহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। রোববার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শারাগ এলাকায় এ ঘটনা ঘটে। সন্ত্রাসবাদ দমনে নিয়োজিত দল ও স্থানীয় পুলিশ হামলাকারীদের খোঁজ করছে বলে জানা গেছে। এর আগেও ওই এলাকায় একই ধরনের হামলার ঘটনা ঘটেছে। যার দায় স্বীকার করেছিল স্থানীয় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো। আরব নিউজ।
বিটকয়েন সিটি

ইনকিলাব ডেস্ক : বিশ্বের প্রথম বিটকয়েননির্ভর শহর চালু করতে যাচ্ছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে স্থানীয় সময় শনিবার এ কথা জানান। বিটকয়েন বন্ডের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন করা হবে বলে জানান তিনি। এল সালভাদরের পূর্বাঞ্চলে বিটকয়েন সিটি করা হবে। ওই শহরের জ্বালানি সরবরাহ আগ্নেয়গিরি থেকে করা হতে পারে এবং শহরবাসীকে জ্বালানির জন্য মূল্য সংযোজন কর ছাড়া আলাদা কর দিতে হবে না। বিটকয়েনের প্রচারণামূলক একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রেসিডেন্ট নায়িব বুকেলে এসব তথ্য জানান। প্রেসিডেন্ট বুকেলে বলেন, ‘২০২২ সালে আমরা অর্থায়ন শুরু করব। সে বছরই বন্ড ছাড়া হবে।’ বিবিসি।
নিষেধাজ্ঞা শিথিল

ইনকিলাব ডেস্ক : করোনা মহামারি মোকাবিলার কারণে সীমান্তে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়া সরকার। সেই নিষেধাজ্ঞা এখন শিথিল করা হচ্ছে। নতুন নিয়মে, আগামী ১ ডিসেম্বর থেকে টিকার ডোজ সম্পন্ন করা এবং ভিসাধারী বিদেশিরা অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন স্থানীয় সময় সোমবার এ ঘোষণা দেন। ফলে দক্ষ অভিবাসী, বিদেশি শিক্ষার্থী, এমনকি জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরা অস্ট্রেলিয়ায় প্রবেশের সুযোগ পাচ্ছেন। তবে করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে তাদের। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ