Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্যাতনের দায়ে মেসিডোনিয়ায় পাকিস্তানি ও আফগান মানবপাচারকারী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ৪:৩৯ পিএম

অভিবাসনপ্রত্যাশীদের আটকে রেখে অকথ্য নির্যাতন চালানো, নির্যাতনের ভিডিও পাঠিয়ে পরিবারকে টাকা দিতে বাধ্য করা- এমন সব অভিযোগে দুই পাকিস্তানি এবং দুই আফগানকে গ্রেফতার করেছে মেসিডোনিয়ার পুলিশ।

উত্তর মেসিডোনিয়ার সার্বিয়া সংলগ্ন সীমান্ত এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। সার্বিয়ার পুলিশের দেয়া তথ্যের ভিত্তিতে সপ্তাহান্তে অভিযান পরিচালনার সময় সেই এলাকা থেকে ৩৫ জন অভিবাসনপ্রত্যাশীকেও উদ্ধার করে উত্তর মেসিডোনিয়ার আইন-শৃঙ্খলা বাহিনি। ৩৫ জনের মধ্যে নয় জনের বয়স ১৪ থেকে ১৫ বছরের মধ্যে।

আটক চারজনের বিরুদ্ধে অভিযোগ, তারা গ্রিস থেকে মেসিডোনিয়া এবং সার্বিয়া হয়ে ক্রোয়েশিয়া বা হাঙ্গেরিতে যেতে আগ্রহীদের মেসিডোনিয়া সীমান্তে আটকে রাখে। অভিবাসনপ্রত্যাশীরা যাতে নিজেদের পরিবার এবং আইন-শৃঙ্খলা বাহিনির সঙ্গে যোগাযোগ করতে না পারে তা নিশ্চিত করতে প্রথমেই তাদের কাছ থেকে মোবাইল ফোন, পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্র নিয়ে নেয়া হয়। তারপর শুরু হয় টাকা আদায়ের জন্য চাপ প্রয়োগ এবং মারধর।

নগদ টাকা না পেলে টাকা আদায়ের জন্য মারধরের দৃশ্য ভিডিও করে তা পরিবারের কাছে পাঠানো হতো বলেও মেসিডোনিয়ার পুলিশকে জানায় সার্বিয়ার পুলিশ। এসব অভিযোগ পেয়েই সপ্তাহান্তে সীমান্ত সংলগ্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে মেসিডোনিয়ার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনি।

মেসিডোনিয়া পুলিশের ধারণা, আটক চারজন এক মানবপাচারকারী দলের সদস্য। দুইজন অভিবাসনপ্রত্যাশী পালিয়ে সার্বিয়ায় গিয়ে সেখানকার পুলিশকে সব তথ্য জানানোয় দুই পাকিস্তানি এবং দুই আফগানকে আটক করার জন্য বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযোগ প্রমাণিত হলে আটক হওয়া চারজনের সর্বোচ্চ আট বছরের জেল হতে পারে। সূত্র: এপি, এমআইএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ