Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

ফিলিস্তিনি হত্যা
ইনকিলাব ডেস্ক : ইসরাইলি পুলিশের গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। পুলিশের দাবি, ওই ব্যক্তি আগে হামলা চালিয়ে এক ইসরাইলিকে হত্যা এবং চারজনকে জখম করেছেন। রোববার জেরুজালেমের পবিত্র স্থানের প্রবেশে পথের কাছে এ ঘটনা ঘটে। ইহুদিদের টেম্পল মাউন্ট ও মুসলমানদের পবিত্র স্থানের প্রবেশ পথের কাছে পুলিশের গুলিতে ওই ফিলিস্তিনি নিহত হন। স্থানটি দুই ধর্মের মানুষদের কাছেই ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ। এ স্থান ঘিরে দুই পক্ষের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে। সবশেষ সংঘর্ষ হয় চলতি বছরের মে মাসে। আরব নিউজ, ওয়াশিংটন পোস্ট।


মার্চের মধ্যে
ইনকিলাব ডেস্ক : জরুরি ব্যবস্থা নিতে ব্যর্থ হলে ইউরোপ মহাদেশে আগামী মার্চের মধ্যে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীতে পাঁচ লাখ মানুষ মারা যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শনিবার এই হুঁশিয়ারি উচ্চারণ করেছে। সংস্থার ইউরোপ বিষয়ক পরিচালক ডক্টর হ্যান্স ক্লুজ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তিনি নতুন করে কোভিড-১৯ এর মহামারী ছড়িয়ে পড়ার ব্যাপারে খুবই উদ্বিগ্ন। করোনার কারণে এরইমধ্যে ইউরোপের অনেক দেশ নতুন করে লকডাউন দিতে বাধ্য হয়েছে। ড. হ্যান্স বলেন, “বর্তমান পরিস্থিতিতে জনস্বাস্থ্য রক্ষায় আরো অনেক পদক্ষেপ নিতে হবে। কোভিড-১৯ আরেকবার আমাদের এই অঞ্চলে মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।” রয়টার্স।


সাংবাদিক নিহত
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে সশস্ত্র জঙ্গিগোষ্ঠী আল-শাবাবের আত্মঘাতী বোমা হামলায় দেশটির প্রখ্যাত সাংবাদিক আবদি আজিজ মাহমুদ নিহত হয়েছেন। শনিবার রাজধানীর একটি রেস্টুরেন্ট থেকে বের হওয়ার সময় তিনি হামলার শিকার হন বলে তার আত্মীয়-স্বজন ও কর্মকর্তারা জানিয়েছেন। আল-শাবাব এই হামলার দায় স্বীকার করেছে। হামলায় নিহত রেডিও মোগাদিসুর পরিচালক আবদিআজিজ মাহামুদ গোষ্ঠীটিকে নিয়ে নানা প্রোগ্রাম করতেন। ওই হামলায় সোমালিয়ার জাতীয় টেলিভিশনের পরিচালক ও তার ড্রাইভারসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। আল-জাজিরা।


নারী পাচার মামলায়
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের আধ্যাত্মিক উপদেষ্টা অ্যাপোলো কুইবোলয়ের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, গির্জার নারী কর্মীদের অশালীন প্রস্তাব দিতেন তিনি। প্রস্তাব প্রত্যাখ্যান করলে ওই নারীদের ‘অনন্ত অভিশাপ’ দিয়ে ভয়ও দেখাতেন। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় ডাভাও শহরে অবস্থিত ‘কিংডম অফ জেসাস ক্রাইস্ট, দ্য নেইম অ্যাবাভ এভ্রি নেইম’ গির্জার প্রধান অ্যাপোলো কুইবোলয়। তার বিরুদ্ধে করা হয়েছে নারী পাচারের মামলা। অভিযোগপত্রে বলা হয়, যুক্তরাষ্ট্রে গোপনে গির্জার নারী সদস্যদের পাঠানো, সেখানে তাদের ভুয়া দাতব্য কাজের জন্য অনুদান সংগ্রহে বাধ্য করা এবং বাকিদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনসহ নিজের ব্যক্তিগত প্রয়োজন মেটাতেন কুইবোলয়। ভাইস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ