Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

তাইওয়ানের সঙ্গে
ইনকিলাব ডেস্ক : চীনের সঙ্গে বৈঠকের এক সপ্তাহ না পেরোতেই তাইওয়ানের সঙ্গে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের শুক্রবারের বিবৃতিতে বলা হয়েছে, সোমবার তাইওয়ানের সঙ্গে অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক দ্বিপাক্ষিক আলোচনা হবে। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি জোসে ফার্নান্দেজ ও তাইওয়ানের সরকারের প্রতিনিধিদের মধ্যে ভার্চুয়াল মাধ্যমে হবে এই আলোচনা। আমেরিকান ইনস্টিটিউট অব তাইওয়ান (এটিআই) এবং তাইপেই ইকোনমিক অ্যান্ড কালচারাল রিপ্রেজেন্টেটিভ অফিসের (টিইসিআরও) পৃষ্ঠপোষকতায় এই বৈঠক হবে। রয়টার্স।


যুক্তরাষ্ট্রে অনুমোদন
ইনকিলাব ডেস্ক : এখন থেকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তকারক প্রতিষ্ঠান মডার্না এবং ফাইজারের তৈরি করোনার টিকার বুস্টার ডোজ নিতে পারবেন প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিকরা। এ বিষয়ে শুক্রবার অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। শীতে করোনার প্রকোপ বাড়তে থাকায় এমন পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। উচ্চ ঝুঁকিতে থাকা নাগরিক এবং ৬৫ এর বেশি বয়সীদের বুস্টারে অগ্রাধিকারের কথা বলা হয়েছে। দেশটির ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও মডার্না কর্তৃপক্ষ জানিয়েছে, বুস্টার ডোজ নেয়ার অনুমোদন ছিল কেবল বয়স্ক ও গুরুতর অসুস্থদের জন্যে। তবে এখন এফডিএ ১৮ বছরের ঊর্ধ্বে সব প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজ নেয়ার অনুমোদন দিয়েছে। সিএনএন।


করোনায় প্রথম
ইনকিলাব ডেস্ক : অবশেষে করোনায় সংক্রমিত প্রথম মানুষটির সন্ধান মিলল। জানা গেছে, চীনের উহানে একটি বাজারে সামুদ্রিক খাবারের নারী বিক্রেতাই বিশ্বে প্রথম করোনা সংক্রমিত। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে উঠে এসেছিল, এক হিসাবরক্ষকের কথা। এতদিন তাকেই দুনিয়ার প্রথম করোনা সংক্রমিত মানুষ হিসেবে মনে করা হচ্ছিল। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, তা ছিল ভুল। ২০১৯ সালে চীনের এই উহান শহর থেকেই প্রথম করোনা সংক্রমণ ছড়ানো শুরু হয়েছিল। তারপর তা গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ে। এতদিন প্রথম করোনা রোগী হিসেবে যাকে ভাবা হয়েছিল, পেশায় হিসাবরক্ষক সেই ব্যক্তি জানিয়েছেন, ৮ ডিসেম্বর তার প্রথম উপসর্গ দেখা দেয়।
যদিও তখনও করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়েনি। নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ