Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

উগান্ডায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : উগান্ডায় পুলিশের গুলিতে ৫ সন্দেহভাজন নিহত হয়েছেন। আটক করা হয়েছে ২১ জনকে। আইএসের পরিচালিত আত্মঘাতী দুইটি হামলার পর সন্দেহভাজনদের ধরতে অভিযান চালায় দেশটির পুলিশ। এ সময় এ হতাহতের ঘটনা ঘটে। আইএসের ওই হামলায় তিনজন বেসামরিক নাগরিক নিহত হন। শুক্রবার সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। পুলিশের মুখপাত্র ফ্রেড এনাঙ্গা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, দেশের পশ্চিম অঞ্চলে সন্ত্রাস দমনে নিয়োজিত কর্মকর্তারা নটোরোকোতে চার সন্দেহভাজন সন্ত্রাসীকে হত্যা করেছে। আল-জাজিরা।


প্লেন নিলামে
ইনকিলাব ডেস্ক : পরিত্যক্ত অর্ধশতাধিক প্লেন নিলামে তুললো কেনিয়ার একটি বিমানবন্দর কর্তৃপক্ষ। যে কেউ চাইলেই কিনতে পারবেন এসব উড়োযান। প্রথমদিন শতাধিক ক্রেতা এলেও বিক্রি হয়েছে মাত্র ১৬টি। ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি প্লেনগুলো বানানো হবে বার ও রেস্তোরাঁ। কেনিয়ার জোমো কেনিয়াত্তা বিমানবন্দরে দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় আছে পুরানো মডেলের এসব বিমান। জায়গা খালি করতে বিভিন্ন এয়ারলাইন্সের দীর্ঘ দিন ধরে পড়ে থাকা এসব বিমান নিলামে তুলেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। এ দফায় মোট ৭৩টি বিমান তোলা হয় নিলামে। ৫ দিনের আয়োজন চলবে ২২ নভেম্বর পর্যন্ত। প্রথম দিনেই বিক্রি হয়েছে ১৬টি বিমান। এএফপি।


সার্বভৌমত্ব রক্ষায়
ইনকিলাব ডেস্ক : বেইজিং বলছে, দক্ষিণ চীন সাগরে তার পানিসীমার ভেতর দিয়ে অনুমতি ছাড়াই দুইটি জাহাজ ফিলিপাইনের সামরিক বাহিনীর কাছে রসদ পৌঁছে দেওয়ার সময় তারা বাধা দিয়েছে। সেকেন্ড টমাস শোল নামে একটি দ্বীপের চারপাশে পানিসীমা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধে এটাই সর্বশেষ ঘটনা। এই দ্বীপ এবং আশেপাশের স্প্র্যাটলি দ্বীপপুঞ্জে তেল-গ্যাসসহ প্রচুর খনিজ সম্পদ রয়েছে। এদিনের ঘটনায় সেকেন্ড টমাস শোল দ্বীপে মোতায়েন ফিলিপিনো সামরিক ঘাঁটির জন্য জাহাজ দুটি রসদ বহন করছিল। ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেছেন যে, চীনা কোস্ট গার্ড ওই দুটি জাহাজের ওপর পানি কামান ব্যবহার করেছে। বেইজিং বলছে, তার ভূখণ্ডের সার্বভৌমত্ব রক্ষার জন্যই তারা এ কাজ করেছে। বিবিসি।


আইনি নোটিশ
ইনকিলাব ডেস্ক : সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে হতাহতের ঘটনায় নিন্দা জানানোর পর অভিনেত্রী ও নির্মাতা অপর্ণা সেনকে আইনি নোটিশ পাঠিয়েছেন ভারতের আইনজীবী পৃথ্বীশ দাস। অপর্ণাকে আইন নোটিশ পাঠানো ওই আইনজীবীর অভিযোগ, সীমান্ত রক্ষাকারী বাহিনীকে অসম্মান করেছেন অপর্ণা সেন। সাত দিনের মধ্যে তাঁকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। সীমান্তে বিএসএফের গুলি চালিয়ে মানুষ হত্যা বন্ধের দাবি জানিয়ে গত ১৬ নভেম্বর সংবাদ সম্মেলন করে কলকাতার ১৮টি মানবাধিকার সংগঠন। এবিপি।


অন্ধ্রে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ভারতের অন্ধপ্রদেশের কারাপ্পা জেলার একটি নদীর পানি উপচে পড়ে তিনজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন এখনো ৩০ জন। বাঁধ নির্মাণে অনিয়মের কারণে এ ঘটনা ঘটেছে। কার্তিক পূর্ণিমা উপলক্ষে স্থানীয় ছেয়েরু নদীর পাশে ভিড় করেছিলেন মানুষ। শুক্রবার হঠাৎ করেই তারা বানের মুখে পড়ে। পরে তিনজনের লাশ উদ্ধার করা হয়। বাকিদের সন্ধানে খোঁজ চলছে বলে জানিয়েছে প্রশাসন। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডির জেলা কারাপ্পা। জেলার পেনে নদীর উপনদী ছেয়েরুতে বাঁধ তৈরি করা হয়েছিলো আন্নামায়া সেচ প্রকল্পের জন্য। সেই বাঁধের নির্মাণগত কিছু ত্রুটি এবং বেশ কিছু অনিয়মের কারণে এই ক্ষয়ক্ষতির সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ