Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাইডেনের সঙ্গে ঠান্ডা লড়াই নিয়ে মুখ খুললেন কমলা হ্যারিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১২:২৭ পিএম

জো বাইডেন ও কমলা হ্যারিসের মধ্যে ‘মধুর’ সম্পর্ক কি শেষ হওয়ার মুখে! গুঞ্জন শোনা যাচ্ছে, আমেরিকার প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের মধ্যে শুরু হয়েছে ঠান্ডা লড়াই। তাদের মধ্য়ে বোঝাপড়া একেবারেই তলানিতে।

কয়েকদিন ধরেই এই সম্ভাবনার কথা শোনা গেলেও এতদিন নীরব ছিলেন বাইডেন ও ভারতীয় বংশোদ্ভূত কমলা। অবশেষে বৃহস্পতিবার এবিষয়ে মুখ খুললেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। সাফ জানিয়ে দিলেন, তার সঙ্গে বাইডেনের বোঝাপড়ায় কোনও সমস্যা নেই। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় কমলা হ্যারিস জানিয়েছেন, ‘আমরা কাজ করে চলেছি। এবং একযোগেই করে চলেছি।’

তার ক্ষমতার কি সঠিক ব্যবহার করছে না হোয়াইট হাউস? এই প্রশ্নের উত্তর দিতে গিয়েও কমলা জানিয়েছেন, তার কখনওই মনে হয়নি কোনও ভাবে তার ক্ষমতাকে ঠিক ভাবে ব্যবহার করা হচ্ছে না। নতুন প্রশাসন যেভাবে কাজ করে চলেছে তাতে তিনি ‘অত্যন্ত উৎসাহিত’ বলেই জানিয়েছেন কমলা। সেই সঙ্গে তিনি পরিষ্কার করে দিয়েছেন, তার এবং বাইডেনের অনেক কাজ একসঙ্গে করার আছে।

বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল বাইডেন-কমলা সম্পর্কের অবনতির কথা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন দাবি করে, ‘ওয়েস্ট উইং’ নিয়েই সমস্যার সূত্রপাত। আসলে হোয়াইট হাউসের কর্তাদেরই এককথায় ওই নামে বোঝানো হয়। এই নামে পুরনো টিভি ধারাবাহিকও আছে। বলা হচ্ছিল, ওয়েস্ট উইং কমলার প্রতি এখন আর সদয় নয়। পাশাপাশি বলা হয় কমলাও নাকি মার্কিন প্রশাসনের উপরে রুষ্ট। সব মিলিয়ে কমলার ক্রমশ কোণঠাসা হয়ে পড়া নিয়ে ক্রমশই জোরাল হচ্ছিল গুঞ্জন। আপাতত কমলার বিবৃতিতে সেই গুঞ্জন ধামাচাপা পড়বে বলেই মনে করা হচ্ছে।

গত বছরের নভেম্বরে আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হন কমলা হ্যারিস। আমেরিকায় নতুন এক ইতিহাস সৃষ্টি করেন ক্যালিফোর্নিয়ার ৫৬ বছরের সেনেটর। মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর টুইট করে কমলা হ্যারিস জানিয়ে দিয়েছিলেন, ‘এটা আমার বা জো বাইডেনের নয়, আমেরিকার আত্মা ও আমাদের লড়াই করার মানসিকতার জয়।’ সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ