Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা বাড়ছে ইউরোপে, টিকা না পাওয়া লোকজনের ওপর বাড়তি কড়াকড়ি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১০:১৬ এএম

শীতের বার্তার সঙ্গে সঙ্গে ইউরোপে আবারও বেড়েছে করোনাভাইরাস। এদিকে ইউরোপের বেশকিছু অঞ্চলে করোনার সংক্রমণ বেড়েই চলেছে। ফলে নতুন পদ্ধতি হিসেবে, যাঁরা এখন পর্যন্ত কোভিড-১৯ টিকা নেননি বা পাননি, তাঁদের ওপর কড়াকড়ি আরোপ করে সংক্রমণের লাগাম টানতে চাইছেন ইউরোপীয় দেশগুলোর নেতারা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

জার্মানির রাজধানী বার্লিনে গত সোমবার থেকে টিকা না নেওয়া লোকজনের ওপর লকডাউন শুরু হয়েছে। পানশালা, রেস্তোরাঁ, সিনেমা হল এবং বিনোদন কেন্দ্রগুলোতে প্রবেশে পূর্ণডোজ টিকাপ্রাপ্তির প্রমাণ দেখাতে হচ্ছে। যাঁরা গত ছয় মাসের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন, তাঁরাও সর্বত্র চলাচলের অনুমতি পাচ্ছেন।

যদিও জার্মানিতে সম্প্রতি দেখা দেওয়া করোনার ঊর্ধ্বগতির ঢেউ রাজধানী এলাকায় নয় বরং দক্ষিণ ও পূর্বাঞ্চলে। এসব এলাকায় টিকাদানের হার ততটা বেশি নয়।

এর আগে সম্প্রতি অস্ট্রিয়া তাদের দেশে টিকা না নেওয়া নাগরিকদের ওপর লকডাউন আরোপ করেছে। নতুন এ পদ্ধতি আরোপে অস্ট্রিয়াই প্রথম। এ নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয়েছে দেশটির সরকারকে।

এদিকে, শিগগিরই গোটা জার্মানিতেই টিকা না পাওয়াদের ওপর বাড়তি কড়াকড়ি আরোপ করা হতে পারে। প্রায় সাত দিন ধরে দৈনিক ৪০ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হচ্ছে জার্মানিতে।

ইউরোপে টিকাদানের ধীরগতির দেশগুলোর অন্যতম জার্মানি ও অস্ট্রিয়া।

অন্যদিকে, পর্তুগাল ও স্পেন সর্বোচ্চ পর্যায়ে টিকাদান নিশ্চিত করে সর্বনিম্ন করোনার সংক্রমণ ধরে রাখতে সক্ষম হয়েছে।

টিকাদানের ব্যাপকতা আনতে ইউরোপের দেশগুলো বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। গত সোমবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, যুক্তরাজ্যে বুস্টার ডোজসহ টিকাপ্রাপ্তদের পূর্ণডোজ টিকাপ্রাপ্ত হিসেবে গণ্য করার বিষয়টি প্রায় নিশ্চিত।

ফ্রান্স এরই মধ্যে বুস্টার ডোজসহ টিকাপ্রাপ্তদের পূর্ণডোজ টিকাপ্রাপ্ত গণ্য করা শুরু করেছে। তা ছাড়া এ সপ্তাহে ১৬টি ইউরোপীয় দেশ থেকে টিকা না পাওয়া ভ্রমণকারীদের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করে নিয়ম চালু করেছে ফ্রান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ