Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুমিন ফারহানাকে আইনমন্ত্রীর বিদ্রুপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিএনপি’র এমপি ব্যারিস্টার রুমিন ফারহানাকে বিদ্রুপ করে আইনমন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদে বলেছেন, ওয়াইফাইয়ের কোড (পাসওয়ার্ড) জয় বাংলা। সে জন্য উনি (রুমিন) ব্যবহার করবেন না মনে হয়, আমি শুনলাম। সভা কক্ষে মোবাইল নেটওয়ার্ক না পেয়ে সরকারকে আক্রমণ করে বক্তব্য রেখেছিলেন এমপি রুমিন। আইনমন্ত্রী এর পাল্টা উত্তর নেন।

জাতীয় সংসদে ১৫তম অধিবেশনের তৃতীয় দিনে ‘বিরোধীদলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ পাসের আলোচনায় গতকাল মঙ্গলবার এ ঘটনা ঘটে।

বিল সম্পর্কিত আলোচনায় অংশ নিয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার দাবি জানান রুমিন ফারহানা। তিনি বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী সরকার চাইলে খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে পারে।

এরপর যখন রুমিনসহ অন্য এমপিদের বক্তব্যের জবাব দিচ্ছিলেন আইনমন্ত্রী, তখন সংসদে উপস্থিত ছিলেন না রুমিন ফারহানা। তাকে উদ্দেশ করে আইনমন্ত্রী বলেন, উনি চলে গেছেন। আমার বক্তব্য ওনার শোনার দরকার নাই। ওনার বক্তব্য আমার কানে ঢুকিয়ে উনি চলে গেছেন।

এরপর অধিবেশন কক্ষে ফিরে এসে বিলের সংশোধনী প্রস্তাব উত্থাপন করতে গিয়ে আইনমন্ত্রীর কথার জবাব দেন রুমিন। তিনি জানান, ফৌজদারি কার্যবিধি দেখতে মোবাইল ইন্টারনেট ব্যবহারের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন তিনি। কারণ সংসদে মোবাইল নেটওয়ার্ক কাজ করছিল না। ফলে তাকে বাইরে যেতে হয়েছে কার্যবিধি পড়ার জন্য। রুমিন বলেন, আমি একটু আইনমন্ত্রীকে মনে করিয়ে দিতে চাই, আমরা যতই থ্রি-জি, ফোর-জি, ফাইভ-জির গল্প শুনি না কেন, এই মহান সংসদে নেটওয়ার্ক পাওয়া যায় না মাননীয় স্পিকার। আমরা ছোটোবেলায় যখন রূপকথা গল্প শুনতাম এই সেই রাজা-রাণী, দৈত্য-দানব, বাংলাদেশের অবস্থাও সেই রকম। যতই ডিজিটাল ডিজিটাল বলি না কেন, ডিজিটালের আর কোনো লক্ষণ আমরা দেখি না।

এরপর রুমিনকে সংসদের ওয়াইফাই ব্যবহার করার পরামর্শ দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, মাননীয় সংসদ সদস্য রুমিন ফারহানা, ওয়াইফাই কানেক্ট করার চেষ্টা করেন। এখানে তো সকলের ওয়াইফাই থাকার কথা, আমার জানামতে।

পরে আবারও বক্তব্য রাখেন আইনমন্ত্রী। তিনি রুমিনের উদ্দেশে কটাক্ষ করে বলেন, ওয়াইফাইয়ের কোড (পাসওয়ার্ড) জয় বাংলা। সে জন্য উনি (রুমিন) ব্যবহার করবেন না মনে হয়, আমি শুনলাম।’ আইনমন্ত্রীর এমন কথা শুনে সরকারদলীয় এমপিদের মধ্যে হাসির রোল পড়ে যায়। তারপর মুহূর্তেই ট্যাবের মতো দেখতে একটি মোবাইল ডিভাইস থেকে আইনমন্ত্রী ফৌজদারি কার্যবিধির ৪০১ এর ধারা-উপধারা বের করে সেটি পাঠ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ