Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৌসুমের নতুন ধান কাটা শুরু গ্রামে গ্রামে নবান্ন উৎসব

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বাংলা সালের অগ্রহায়ণ মাসের ১ম দিন পহেলা অগ্রহায়ণ নবান্ন ঊৎসবের দিন ছিল গতকাল। এই দিনকে ঘিরে পশ্চিম বগুড়ার আদমদীঘি উপজেলা সদরসহ এলাকার প্রত্যন্ত গ্রামগুলোতে প্রতি বছর নবান্ন উৎসব পালন করা হয়। এবার দেশে মহামারি করোনা কমলেও তেল, চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে হাটে-বাজারে দোকানে প্রভাব পড়েছে।
গত কয়েকদিন আগে হাট-বাজারে ক্রেতার সংখ্যা কম দেখা গেলেও নবান্নকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ দেখা দিয়েছে। যুগ যুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম দেখ যায়নি। দিনটি উপলক্ষে এলাকার কৃষকরা মৌসুমের আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলেছেন। পাশাপাশি পাড়া মহল্লায় গরু মহিষ খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পিঠাপুলি পায়েশ-পোলাও এবং নতুন চালের আটা, গুড় ও কলা দিয়ে শিন্নি তৈরি করে আত্মীয়স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পড়েছে গ্রামে গ্রামে। নবান্ন ছাড়া এই উপজেলার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খান না। এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরী হলে তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও পায়েশ দেয়ার পর নতুন চালের ভাত খান।
উপজেলার ৬ টি ইউনিয়ন চাপাপু, কুন্দুগ্রাম, নশরৎপুর, সান্তাহার, উপজেলা সদর ছাতিায়নগ্রমসহ সান্তাহার পৌর এলাকার হাটে বাজারে গরু-খাসি জবাই করা হয়। এরমধ্যে ছাতিয়ানগ্রাম ইউনিয়নের, শালগ্রাম, কোমারপুর, কালাইকুড়ি, কাল্লাগাড়ী, সাগরপুর, নিমাই দীঘি, বাগবাড়ি, অন্তাহার, দুর্গপুর পোওতা বশিপুরগ্রামে নবান্ন উৎসব চলে তিন-চার দিন ধরে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান কাটা

২০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ