Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাসিরনগরে কৃষকদের ধান কাটতে মাঠে নেমেছে সামাজিক সংগঠন

নাসিরনগর( ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ৬:২৪ পিএম

করোনা ভাইরাসে হাওরবেষ্টীত নাসিরনগরের কৃষকরা জমিতে পাকা ধান নিয়ে পড়েছেন বিপাকে। অর্থের অভাবে শ্রমিক দিয়ে ধান কাটতে পারছে না কৃষকরা। এমন পরিস্থিতি দেখে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে অসহায় তিনজন কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিয়েছেন ‘ফুলকারকান্দি সমাজ কল্যাণ যুব সংঘ’ নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২৪ এপ্রিল শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত ফুলকারকান্দি গ্রামে ৫০ জন যুবক তিনজন কৃষকের ধান কাটতে মাঠে নামে । পড়ে দুই কিলোমিটার পায়ে হেঁটে কৃষকের ধান মাথায় করে তাদের বাড়িতে পৌছে দিয়ে আসেন তাঁরা। তাদের এমন মানবিক উদ্যোগ এলাকার সাধারণ কৃষকরা আনন্দিত।

এলাকাবাসী জানান, করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে মানুষ ঘর থেকে বের হচ্ছে না। সে কারণে শ্রমিক সংকট আর্থিক যোগান না দিতে পেরে কৃষক ধান কাটতে পারছে না। ফুলকারকান্দি গ্রামের তিনজন কৃষক তাঁর পাকা ধান কাটতে পারছেনা বলে একটি সংবাদ পায় ওই সংগঠনের সভাপতি সাদ্দাম হোসেন। তখন তিনি সংগঠনের প্রায় পঞ্চাশজন সদস্য নিয়ে ওই কৃষকদের ধান কেটে বাড়িতে পৌছে দেন।

ফুলকারকান্দি সমাজ কল্যাণ যুব সংঘের সভাপতি সাদ্দদাম হোসেন জানান, আমরা বিনা পারিশ্রমিকে তিনজন কৃষকের ধান কেটে দিয়েছি। দেশের এই ক্রান্তিকালে আমরা যুব সমাজ যদি এগিয়ে না আসি তাহলে কে দাঁড়াবে তাদের পাশে। তিনি আরো বলেন, সংগঠনের সকল সদস্যদের সাথ পারমর্শ করে এলাকায় যারা ধান কাটতে পারছে না তাদেরও ধান কাটার ব্যবস্থা করে দিব।

নাসিরনগর উপজেলা নির্বাহী অফিসার নাজমা আশরাফী বলেন, যারা ঘরে অলস সময় কাটাচ্ছেন তারা চাইলেই সামাজিক দূরত্ব বজায় রেখে অসহায় কৃষদের পাশে দাঁড়াতে পারেন। আজকে ‘ফুলকারকান্দি সমাজ কল্যাণ যুব সংঘ’ যে কাজটি করেছে তা নাসিরনগরে উদাহরণ হয়ে থাকবে। এ সংগঠনকে অনুসরণ করে অন্যদেরও এগিয়ে আসা উচিত বলে আমি মনে করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান কাটা

২০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ