Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাইডেন-জিনপিং বৈঠক আজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ২:১৮ পিএম

দুই দেশের চলমান উত্তেজনার মধ্যেই আজ সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটি দুই শক্তিধর দেশের দুই নেতার মধ্যে তৃতীয় দফা আলোচনা হতে যাচ্ছে। এতে উঠে আসতে পারে গুরুত্বপূর্ণ কিছু ইস্যু। আলোচনার টেবিলে থাকবে সাইবার নিরাপত্তা, বাণিজ্য ও পারমাণবিক নিরস্ত্রীকরণের মতো ইস্যু।

জানুয়ারিতে ক্ষমতায় এসেছেন জো বাইডেন। তখন থেকে এই দুই নেতার মধ্যে দুই দফা বৈঠক হয়েছে। তাতে তারা সম্পর্ক গভীর করার প্রত্যয় ঘোষণা করেছেন। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র- চীন সম্পর্ক বিষয়ক জাতীয় কমিটির কাছে লিখিতভাবে শি জিনপিং জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক সঠিক পথে আনতে কাজ করতে প্রস্তুত চীন। তিনি বলেছেন, এটা করতে যথাযথ ও একমাত্র পন্থা হলো সহযোগিতা।

ওদিকে বৈঠকের ফল কি হবে তা নিয়ে নানা আলোচনা শুরু হয়ে গেছে। ওয়াশিংটন থেকে বিবিসির সাংবাদিক ঝাওয়িন ফেং বলছেন, প্রত্যাশা খুবই সামান্য। তবে প্রকৃত সত্য হলো উদ্ভূত বিরোধপূর্ণ অবস্থার মধ্যে এই বৈঠক হতে যাচ্ছে। উভয়পক্ষই যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ককে মেরামতের প্রত্যাশা ব্যক্ত করছেন। উল্লেখ করার বিষয় হলো কয়েক বছরে এই সম্পর্ক একেবারে তলানিতে এসে পৌঁছেছে। এক্ষেত্রে আজকের আলোচনায় শীর্ষ এজেন্ডা হিসেবে থাকতে পারে তাইওয়ান ইস্যু।

আগেই চীনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে সতর্ক করে বলা হয়েছে, তারা যেন তাইওয়ানের স্বাধীনতাকামী শক্তিকে সমর্থন না করেন। কিন্তু বৈঠকে শি জিনপিংয়ের কাছে বাইডেনের চাওয়া হতে পারে, তাইওয়ান প্রণালীতে শান্তি বজায় রাখা। সাম্প্রতিক সময়ে তাইওয়ানকে নিজেদের অখ- ভূমি দাবি করে সেখানে সামরিক শক্তি বৃদ্ধির খায়েশের কথা জানিয়েছে বেইজিং। এমনকি তারা সম্প্রতি এক বা দু’সপ্তাহে ওই দ্বীপ রাষ্ট্রটির আকাশ সীমার ওপর দিয়ে কমপক্ষে ১৫০টি যুদ্ধিবিমানের মহড়া চালিয়েছে। ফলে যদি এক্ষেত্রে অগ্রগতি হতে হয়, তাহলে চীনা প্রেসিডেন্ট জিনপিংকে একটি বিষয়ে নিশ্চয়তা দিতে হবে জো বাইডেনকে। তা হলো, তাইওয়ানের সার্বভৌমত্ব প্রশ্নে কোনো পক্ষ নেবে না যুক্তরাষ্ট্র।

এছাড়া এই বৈঠকে শি জিনপিংকে জো বাইডেন আশ্বস্ত করার একটি সুযোগ পাবেন। এ সময় তিনি তাকে বোঝাতে পারেন যে, যুক্তরাষ্ট্র প্রশাসনের চীনা কৌশল দ্বিপক্ষীয় সম্পর্ককে স্থিতিশীল একটি অবস্থানে নিয়ে যেতে পারে। বাইডেনের এই সাক্ষাতে কি বিষয় থাকবে, কি কি বিষয়ে আলোচনা হবে, তা আগেভাগে নির্ধারণ করেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ওদিকে বেইজিং এরই মধ্যে কিছু বিষয় পরিষ্কার করেছে। যেমন তারা বলেছে, জলবায়ু পরিবর্তনের মতো ইস্যুগুলোতে সহযোগিতার ক্ষেত্রে কূটনৈতিক সম্পর্ক ছেদ করা যাবে না। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৭ মার্চ, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ