Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬৩ বছর পর এমবাপ্পে

কাতারে ফ্রান্স-বেলজিয়াম, ডাচদের হতাশা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম


গোল উৎসব করে কাতার বিশ্বকাপের মূলপর্বের টিকিট নিশ্চিত করেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। এদিকে এস্তোনিয়ার বিপক্ষে জয় পেয়ে ইউরোপ অঞ্চল থেকে তাদের সহযাত্রী হয়েছে আরেক ফেভারিট বেলজিয়াম।

গতপরশু রাতে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে কাজাখস্তানকে নিয়ে যেন ছেলেখেলাই করেছে ফ্রান্স। এমবাপ্পে-গ্রিজমানদের কাছে অসহায় আত্মসমর্পণ করতে হয়েছে দলটিকে। কাজাখস্তানের জালে গুণে গুণে ৮ গোল দিয়েছে ফ্রান্স, যার মধ্যে এমবাপ্পের গোলই ছিল ৪টি। ফলসূতিতে ৭ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রæপের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। আগামীকাল গ্রæপের দ্বিতীয় স্থানে থাকা ফিনল্যান্ডের মুখোমুখি হবে তারা।
এমবাপ্পের ঝলক দেখানোর রাতে ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমাও করেছেন দুটি গোল; আন্তোনি গ্রিজমান এবং আদ্রিয়েন রাবিয়টও একটি করে গোল দিয়েছেন কাজাখস্তানের জালে।
এদিকে কাজাখস্তানের বিপক্ষে গোল করার মাধ্যমে ৬৩ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন এমবাপ্পে। ১৯৫৮ সালের পর প্রথম ফরাসি খেলোয়াড় হিসেবে এক ম্যাচে চার গোল করার অভাবনীয় রেকর্ড গড়েছেন ২২ বছর বয়সী এই সুপারস্টার। এর আগে পশ্চিম জার্মানির বিপক্ষে এই রেকর্ডটি ছিল জাস্ত ফঁতেইনের দখলে।

ম্যাচের ষষ্ঠ মিনিটেই থিও হার্নান্দেজের অ্যাসিস্টে দুর্দান্ত এক শটে নিজের প্রথম গোলটি করেন পিএসজি তারকা। এরপর ১২ মিনিটে কাজাখস্তানের ডিফেন্ডারকে কাটিয়ে সহজেই দ্বিতীয় গোলটি করে ফেলেন। ৩২ মিনিটে তৃতীয় গোলটি করার মাধ্যমে প্রথমার্ধের মধ্যেই হ্যাটট্রিক সম্পন্ন করেন এমবাপ্পে। তার চতুর্থ গোলটি আসে ম্যাচের ৮৭ মিনিটে। যদিও এর আগেই রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমার দুটি গোল দেওয়া হয়ে যায়। এছাড়া ম্যাচের ৭৫ মিনিটে রাবিয়ট এবং ৮৪ মিনিটে গোল করেন গ্রিজমান।
এদিকে এক ম্যাচ বাকি থাকতেই কাতার বিশ্বকাপে পা রেখেছে বেলজিয়াম। ঘরের মাঠে এস্তোনিয়াকে ৩-১ গোলে হারিয়ে অপরাজিত থাকার রেকর্ড ধরে রেখেছে তারা। ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রæপের শীর্ষে অবস্থান করছে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। এক ম্যাচ হাতে রেখেই লক্ষ্য পূরণ করল ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি।

খেলার ১১ মিনিটে ক্রিস্টিয়ান বেনটেকের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে ৫৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়ানিক কারাসকো। যদিও ৭০ মিনিটে এরিক সরগা এক গোল করে এস্তোনিয়াকে আশা জাগায়, কিন্তু মিনিট চারেক পর থরগান হ্যাজার্ডের গোলে ব্যবধান বাড়িয়ে নেয় বেলজিয়াম। আরেক ম্যাচে বেলারুশকে ৫-১ গোলে উড়িয়ে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ওয়েলস। ১১ পয়েন্ট নিয়ে তিনে চেক রিপাবলিক। এই দুই দলেরই টিকে আছে প্লে-অফের সম্ভাবনা।

অন্যদিকে পাঁচ বছর আগে ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডস এরপর হঠাৎ করেই যেন নিজেদের হারিয়ে ফেলে। ২০১৬ ইউরোর পর ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও উঠতে ব্যর্থ হয় তারা। গতপরশু মন্টেনেগ্রোর মাঠে অনেকটা সময় শক্ত অবস্থানে থেকে পয়েন্ট হারিয়ে পুরনো শঙ্কা জেগে উঠল দলটিকে ঘিরে। বাছাইয়ের এই ম্যাচটি ২-২ গোলে ড্র করেছে ডাচরা।
৯ ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রæপের শীর্ষে নেদারল্যান্ডস। ১৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে তুরস্ক। সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে নরওয়ে। এই দুই দলেরও সরাসরি বিশ্বকাপে ওঠার সম্ভাবনা আছে। শেষ রাউন্ডে আগামীকাল ঘরের মাঠে নরওয়ের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। আর তুরস্ক খেলবে মন্টেনেগ্রোর মাঠে।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রæপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রæপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রæপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাচ

২৭ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২
১৫ নভেম্বর, ২০২১
১২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ