Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে ২ কোটি ৪২ লাখ টাকা লুট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

অভিনব কৌশলে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের ২৩১টি এটিএম বুথ থেকে ২ কোটি ৪২ লাখ হাতিয়ে নেয়ার চক্রের ২ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তারা আদালতে নিজেদেরকে জড়িয়ে স্বীকারোক্তি দিয়েছে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন পিবিআই থেকে এ সব তথ্য জানা গেছে। চক্রের গ্রেফতারকৃত দুই সদস্য হলো, তাহমিদ উদ্দিন পাঠান ও আব্দুর রহমান বিশ্বাস।

রাজধানীর সেনপাড়া পর্বস্থ ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড ২৮৫২ নম্বর এটিএম বুথসহ মিরপুর ও মোহাম্মদপুর এলাকার ২৩১টি বুধ থেকে গার্ডা শিল্ড সিকিউরিটি কোম্পানীর ক্যাশ এ্যাটেনডেণ্ট ও মেশিন মেইনটেন্যান্স এর দায়িত্বে থাকআ এজাহার নামীয় দুই আসামিসহ প্রতিষ্ঠানের ৯জন কর্মচারী মিলে প্রতিষ্ঠানে টাকা হাতিয়ে নিয়েছে।

অভিযুক্ত আসামি তাহমিদ উদ্দিন ও আব্দুর রহমান বিশ্বাস গার্ডা শিল্ড সিকিউরিটি কোম্পানীতে ক্যাশ এ্যাটেনডেন্ট ও মেশিন মেইনটেন্যান্স হিসেবে চাকরী করত। ডার্চবাংলা ব্যাংকের বনানী শাখা থেকে মিরপুর ও মোহাম্মদপুর এলাকার এটিএম বুথে টাকা লোডের জন্য গার্ডা শিল্ড সিকিউরিটি কোম্পানীতে বুথের তালিকা ও টাকা লোডের পরিমাণসহ রিকুইজিশন আসত।

অভিযুক্ত ১১ আসামি পর্যায় ক্রমে ২জন করে একাধিক টিমে বিভ্ক্ত হয়ে এটিএম বুথে তালিকা ও টাকা লোড ও মেশিন মেইনটেইন্যান্সের ডিউটি করত। ডিউটির সময় তারা এটিএম মেশিনে টাকা লোড করার পর ফলস্ টানজেক্শন করত।

এভাবে ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন তারিখ ও সময়ে এ চক্র মোট দুই কোটি ৪২ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। বিষয়টি ব্যাংক কর্তৃপক্ষের নজরে আসলে কর্তৃপক্ষ গার্ডা শিল্ড সিকিউরিটি কোস্পানীকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

গার্ডা শিল্ড কোম্পানী ঘটনার বিষয়টি যাচাই করে প্রাথমিক ভাবে তাহমিদ উদ্দিন পাঠান ও আব্দুর রহমান বিশ্বাসের বিরুদ্ধে কর্মচারী কর্তৃক টাকা আত্নসাতের সত্যতা পায়। গার্ডা শিল্ড সিকিউরিটি কোম্পানীর পক্ষে সৈয়দ আব্দুর আলম বাদি হয়ে গ্রেফতারকৃত দুইজনের বিরুদ্ধে গত ৬ মাচ-২০২২ রাজধানীর কাফরুল থানায় একটি মামলা দায়ের করেন।

কাফরুল থানা পুলিশ মামলাটি প্রথমে এক মাস তদন্ত করেন। তারা এজাহারভূক্ত আসামিসহ আরও ৯ আসামিকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করে। তাদের তদন্ত পর্যায়ে পুলিশ হেডকোাটার্সের নির্দেশে মামলাটির তদন্তের দায়িত্ব পুলিশ হেডকোয়াটার্স থেকে পিবিআইকে দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ