Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

নাইজেরিয়ায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় উগ্রবাদীদের হামলায় দেশটির সেনাবাহিনীর এক জেনারেল ও আরো তিন সেনা নিহত হয়েছে। শনিবার নাইজেরিয়ার এক প্রান্তিক শহরে উগ্রবাদীরা আক্রমণ করলে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির এক সরকারি কর্মকর্তা। নাইজেরিয়ান সেনাবাহিনীর মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল ওনয়েমা নওয়াচুকউ এক বিবৃতিতে বলেন, বোকো হারাম থেকে বিচ্ছিন্ন গ্রুপ ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স নামের এক সংগঠন নাইজেরিয়ার বোর্নো রাজ্যের উত্তরপূর্বের আসকিরা এলাকায় এ হামলা চালায়। আনাদোলু এজেন্সি।


কম ধূমপায়ী
ইনকিলাব ডেস্ক : ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যান কর্তৃপক্ষ ইউরোস্ট্যাটের জরিপে ২০১৯ সালে ১৫ বছর-ঊর্ধ্বদের মাঝে পরিসংখ্যানে দেখা যায়, সুইডেনের জনসংখ্যার মাত্র ৬ দশমিক ৪ শতাংশ মানুষ প্রতিদিন ধূমপান করে। এই হিসাবে সুইডেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে কম ধূমপায়ীর দেশ হিসেবে বিবেচনা করা হয়। এই তালিকার শীর্ষে রয়েছে বুলগেরিয়া, যেখানে জনসংখ্যার প্রায় ২৯ শতাংশ মানুষ প্রতিদিন ধূমপান করেন বলে জরিপ প্রতিবেদনে জানা যায়। এ ছাড়া অধিক ধূমপায়ীর দেশগুলো হলো গ্রিস, লাটভিয়া, জার্মান এবং ক্রোয়েশিয়া। বিজনেস ইনসাইডার।


১৮৬ হুতি নিহত
ইনকিলাব ডেস্ক : সউদী জোটের বিমান হামলায় ১৮৬ হুতি নিহত হয়েছেন। শনিবার ইয়েমেনের সিরওয়াহ ও আল-বায়দায় এ হামলা চালায় জোটটি। উভয় এলাকাই ইয়েমেনের মারিব প্রদেশে অবস্থিত। জোটের বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, এ হামলার মাধ্যমে হুতিদের ১৭টি সামরিক যান সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে। তাছাড়া গত ২৪ ঘণ্টায় হুতিদের লক্ষ্য করে ৪২টি বিমান হামলা চালানো হয় বলেও জানায় জোটটি। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সউদী আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ